অর্থনৈতিক সংকটে যুক্তরাজ্য, মোকাবিলায় ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান ঋষির

Looks like you've blocked notifications!
যুক্তরাজ্যের কনজারভেটিভ পার্টির নেতা ঋষি সুনাক। ছবি : সংগৃহীত

যুক্তরাজ্যের অর্থনৈতিক সংকট মোকাবিলায় ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন কনজারভেটিভ পার্টির নেতা ঋষি সুনাক। দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন তিনি। সরকারের সর্বোচ্চ পদে বসার আগে এ আহ্বান জানালেন ঋষি সুনাক।

অর্থনৈতিক সংকটের জেরে দেশটির প্রধানমন্ত্রী ও কনজারভেটিভ পার্টির প্রধানের পদ থেকে বিদায় নিচ্ছেন লিজ ট্রাস। তিনি পদত্যাগের ঘোষণা দেওয়ার পর প্রধানমন্ত্রী ও কনজারভেটিভ পার্টির নেতা হওয়ার দৌড়ে ছিলেন সাবেক প্রতিরক্ষামন্ত্রী পেনি মরডান্ট ও সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন। তবে বরিস জনসন নিজ থেকেই সরে দাঁড়ান।

আর পেনি মরডান্ট ১০০ কনজারভেটিভ আইনপ্রণেতার সমর্থন না পাওয়ায় মূল লড়াইয়ে অংশ নিতে পারেননি। ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে যান ঋষি সুনাক।

জয় নিশ্চিত হওয়ার পর প্রথম ভাষণে যুক্তরাজ্যের অর্থনৈতিক সংকটকে ‘গভীর’ হিসেবে আখ্যা দিয়েছেন। তিনি বলেন, তাঁর ‘সর্বোচ্চ অগ্রাধিকার’ হবে কনজারভেটিভ পার্টি ও দেশের জনগণকে ঐক্যবদ্ধ করা। এ ছাড়া যুক্তরাজ্যে স্থিতিশীলতা আনার প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি।

কনজারভেটিভ পার্টির নেতা হিসেবে নির্বাচিত হয়ে ইতিমধ্যে বেশ কিছু রেকর্ড করেছেন ঋষি সুনাক। আর প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলে আরও কিছু রেকর্ড করবেন তিনি।

কারণ, এই প্রথম ভারতীয় বংশোদ্ভূত কেউ যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। এ ছাড়া দেশটির ২০০ বছরের ইতিহাসে সবচেয়ে কমবয়সী প্রধানমন্ত্রীও হবেন তিনি।

ঋষি সুনাক আজ মঙ্গলবার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেবেন। রাজা তৃতীয় চার্লস আনুষ্ঠানিকভাবে তাঁকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেবেন।