অর্থনৈতিক সংকটে সাপ্তাহিক সরকারি ছুটি বাড়াল নেপাল

Looks like you've blocked notifications!
বৈদেশিক রিজার্ভ সংরক্ষণের জন্য জ্বালানি খরচ কমানোর চেষ্টা করছে নেপাল সরকার। ছবি : সংগৃহীত

গভীর অর্থনৈতিক সংকটে পড়েছে হিমালয়ের দেশ নেপাল। এমন অবস্থায় সাপ্তাহিক সরকারি ছুটি একদিন বাড়ানোর ঘোষণা দিয়েছে দেশটির সরকার। সংবাদমাধ্যম দ্য প্রিন্ট এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, নতুন সিদ্ধান্ত অনুযায়ী—রোববার সাপ্তাহিক সরকারি ছুটির দিন যোগ করেছে নেপাল। এতে করে দেশটিতে সাপ্তাহিক সরকারি ছুটি দুই দিনে দাঁড়াল।

নেপাল সরকারের মুখপাত্র জ্ঞানেন্দ্র বাহাদুর কারকি জানান, সপ্তাহের শুরুতে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের বৈঠকে রোববারও সরকারি ছুটির দিন হিসেবে নির্ধারণ করা হয়েছে।

জানা যায়, দেশটিতে আগে থেকে শনিবার সরকারি ছুটির দিন ছিল। এখন থেকে রোববারও নেপালের মানুষ সাপ্তাহিক ছুটি কাটাবে।

দক্ষিণ এশিয়ার একের পর এক দেশ অর্থনৈতিক সংকটে ভুগছে। আফগানিস্তান, পাকিস্তান, শ্রীলঙ্কার পরিস্থিতি ভালো নয়। এ তালিকায় নতুন যুক্ত হয়েছে নেপালের নাম। ফুরিয়ে এসেছে দেশটির ফরেন রিজার্ভ। আসন্ন সংকট ঠেকাতে দেশে অর্থ পাঠানোর জন্য প্রবাসীদের আহ্বান জানিয়েছে নেপাল সরকার।

রাশিয়া-ইউক্রেন সংকট দীর্ঘায়িত হওয়ায় এবং বৈদেশিক রিজার্ভ কমে যাওয়ায় নেপাল মারাত্মক আর্থিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। সরকার বৈদেশিক রিজার্ভ সংরক্ষণের জন্য জ্বালানি খরচ কমানোর চেষ্টা করছে এবং ১০টি বিভিন্ন বিলাসবহুল পণ্য আমদানি নিষিদ্ধ করারও সিদ্ধান্ত নিয়েছে।