‘অর্থনৈতিক সংকট’ মোকাবিলায় স্যামসাংয়ের ভাইস চেয়ারম্যানকে রাষ্ট্রীয় ক্ষমা

Looks like you've blocked notifications!
স্যামসাং ইলেকট্রনিক্‌সের ভাইস চেয়ারম্যান জে ওয়াই লি। ছবি : রয়টার্স

অর্থনৈতিক সংকট মোকাবিলায় প্রয়োজন পড়ায় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের সাধারণ ক্ষমা পেলেন স্যামসাং ইলেকট্রনিক্‌সের ভাইস চেয়ারম্যান। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

খবরে বলা হয়—দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওল আজ শুক্রবার শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাংয়ের ভাইস চেয়ারম্যান জে ওয়াই লিকে সাধারণ ক্ষমা করেছেন। এ বিষয়ে দক্ষিণ কোরিয়ার বিচার মন্ত্রণালয় বলছে—‘জাতীয় অর্থনৈতিক সংকট’ কাটিয়ে উঠতে শীর্ষ এই ব্যবসায়ীকে প্রয়োজন।

তবে, বিশ্বে স্মার্টফোন ও মেমোরি-চিপ প্রস্তুতকারী বৃহত্তম প্রতিষ্ঠান স্যামসাংয়ের ভাইস প্রেসিডেন্টকে ক্ষমা করার বিষয়টি মূলত প্রতীকী। কেননা, লি এরই মধ্যে ঘুস-সংক্রান্ত অপরাধের দায়ে ১৮ মাস জেল খেটে এখন প্যারোলে রয়েছেন।

অবশ্য বিশ্লেষকেরা বলছেন—প্রেসিডেন্টের ক্ষমা পাওয়ায় লি আরও অবাধে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা এবং স্যামসাং থেকে বড় বিনিয়োগ শুরু করতে পারবেন।

দক্ষিণ কোরিয়ার বিচার-বিষয়ক মন্ত্রী হান ডং হুন এক ব্রিফিংয়ে বলেন, ‘জাতীয় অর্থনৈতিক সংকট কাটিয়ে ওঠার জরুরি প্রয়োজন দেখা দেওয়ায়, আমরা সতর্কভাবে সেসব শীর্ষ ব্যবসায়ীদের বাছাই করেছি, যাঁরা সক্রিয় প্রযুক্তিগত বিনিয়োগ এবং কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে জাতীয় প্রবৃদ্ধির উন্নয়নে নেতৃত্ব দেন। তাঁদের ক্ষমা করা হবে।’

এর পরিপ্রেক্ষিতে স্যামসাংয়ের প্রতিষ্ঠাতা পরিবারের বংশধর লি সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে জাতীয় অর্থনীতির জন্য কঠোর পরিশ্রমের অঙ্গীকার করেছেন।

লি-কে উদ্ধৃত করে স্যামসাং একটি বিবৃতিতে বলেছে, ‘আমি ক্রমাগত বিনিয়োগ এবং কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে অর্থনীতিতে অবদান রাখব। এবং জনগণ ও সরকারের উপহারের মর্যাদা রাখব।’

লি ছাড়াও লোটে গ্রুপের চেয়ারম্যান শিন ডং-বিনকেও সাধারণ ক্ষমা ঘোষণা করেছেন দক্ষিণ কোরিয়ার ব্যবসা-পন্থি প্রেসিডেন্ট ইউন। শিন ডং-বিন ঘুসের অভিযোগে আড়াই বছরের কারাদণ্ডে দণ্ডিত হন।

লোটে এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা সরকার ও জনগণের ক্ষমা করার সিদ্ধান্তকে আন্তরিক ধন্যবাদ জানাই। লোটের চেয়ারম্যান শিন ডং-বিন এবং প্রতিষ্ঠানের কর্মীরা জটিল বৈশ্বিক সংকট কাটিয়ে উঠতে অবদান রাখবে।’