অলসদের জন্য ১ লাখ ৬০ হাজার টাকার স্কলারশিপ!

Looks like you've blocked notifications!
চরম অলস ব্যক্তি। প্রতীকী ছবি

অনেকেই হয়তো এমন স্বপ্ন দেখেন যদি সারা দিন শুয়ে বসে কাটিয়ে দেওয়া যেত। কোনো কাজ না করতে হতো। হ্যা, আপনি যদি এমনটা ভেবে থাকেন তাহলে আপনার জন্য এসেছে সেই সুযোগ।

শুয়ে বসে আয় করুন এক লাখ ৬০ হাজার টাকা (১৬০০ ইউরো)। আর এই সুযোগ দিচ্ছে জার্মানির হ্যামবুর্গে অবস্থিত ইউনিভার্সিটি অব ফাইন আর্টস। আবেদন করার পর যিনি নির্বাচিত হবেন তাঁকে দেওয়া হবে এই টাকা।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ইনডিপেনডেন্ট জানায়, ইউনিভার্সিটি অব ফাইন আর্টসের একদল গবেষক অলস ব্যক্তিদের সন্ধান করছেন। মানুষের মধ্যে আলস্য ও লক্ষ্যহীনতার মাত্রা নির্ণয়ের জন্য একটি গবেষণা প্রকল্প হাতে নিয়েছেন তাঁরা।

ওই প্রকল্পের জন্য নির্বাচিত তিন অলসকে জনপ্রতি এক লাখ ৬০ হাজার টাকা দেওয়া হবে। তবে এই প্রকল্পের জন্য নির্বাচিত হতে হলে একজন ব্যক্তিকে এতটাই অলস হতে হবে যে তিনি দিনভর প্রায় নিষ্ক্রিয়ই থাকবেন।

গবেষকদের ভাষায়, আলস্যে এমনভাবে সময় পার করতে হবে, যা একজন সাধারণ মানুষের পক্ষে পারা প্রায় অসম্ভব। এই প্রকল্পে অংশ নিতে আবেদনপত্রে দুটো প্রশ্ন রাখা হয়েছে।

প্রথম প্রশ্ন : আপনি কী করতে চান না? দ্বিতীয় প্রশ্ন : এই বিশেষ কাজ (কোনো নির্দেশিত কাজ) না করা কেন গুরুত্বপূর্ণ?

জার্মানির যেকোনো এলাকার বাসিন্দা এই প্রকল্পে আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় আগামী ১৫ সেপ্টেম্বর। তবে সেরা তিন কুড়ে নির্বাচনে বাছাইপর্বের চূড়ান্ত ধাপে কী ধরনের পরীক্ষা নেওয়া হবে, তা অবশ্য খোলাসা করা হয়নি।