অস্ট্রিয়ায় কোভিড টিকা বাধ্যতামূলক, আইন কার্যকর

Looks like you've blocked notifications!
প্রতীকী ছবি

ইউরোপের দেশ অস্ট্রিয়ায় আজ শনিবার থেকে কোভিড টিকা নেওয়ার বাধ্যতামূলক আইন কার্যকর হচ্ছে। ইউরোপীয় ইউনিয়নভুক্ত কোনো দেশে এমন পদক্ষেপ নজিরবিহীন। সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।

অস্ট্রিয়ায় এখন থেকে ১৮ বছরের বেশি বয়সিরা টিকা না নিলে সম্ভাব্য বড় অঙ্কের জরিমানার মুখোমুখি হবে। দেশটির পার্লামেন্টে গত ২০ জানুয়ারি এ প্রস্তাব পাস হয়। পরে প্রেসিডেন্ট আলেকজান্ডার ভ্যান ডার বেলেনের স্বাক্ষরের মধ্য দিয়ে এটি আইনে পরিণত হয়। প্রবল সমালোচনা সত্ত্বেও অস্ট্রিয়া সরকার এ আইন প্রয়োগের উদ্যোগ নিয়েছে।

নতুন এ কঠোর আইনের বিরুদ্ধে প্রচারণাকারী ম্যানুয়েল ক্রুটগার্টনার বলেছেন, ইউরোপের আর কোনো দেশেই বাধ্যতামূলক টিকা নীতি চালু নেই।

প্রতিবেশী জার্মানিতে এ উদ্যোগ নিয়েও রাজনৈতিক মতদ্বৈধতার কারণে শেষ পর্যন্ত তারা আর এগোতে পারেনি।

অস্ট্রিয়ায় টিকা না নেওয়া লোকজন বর্তমানে রেস্তোরাঁ, স্টেডিয়াম ও সাংস্কৃতিক ভেন্যুগুলোতে যেতে পারছেন না। নতুন আইনের কারণে তাঁদের এখন জরিমানাও গুনতে হবে। জরিমানার পরিমাণ ৬৯০ থেকে চার হাজার ১০০ ডলার পর্যন্ত হতে পারে। তবে, দুসপ্তাহের মধ্যে টিকা নিলে জরিমানা মওকুফ করা হবে।

এদিকে, টিকা আইনের বিরুদ্ধে অস্ট্রিয়ায় হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছেন। তাঁরা এ আইনকে মৌলবাদী ও কঠোর বলে ক্ষোভ জানিয়েছেন।