অস্ট্রেলিয়ায় আদিবাসীদের কাছে ক্ষমা চাওয়ার ১৩তম বর্ষপূর্তি

Looks like you've blocked notifications!
অস্ট্রেলিয়ায় সাধারণ জনগোষ্ঠীর তুলনায় আদিবাসীরা পিছিয়ে রয়েছে। ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়ার আদিবাসীদের প্রতি বহু বছর ধরে যে অন্যায় ও নিপীড়ন হয়েছে, তার জন্য অস্ট্রেলিয়া সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিক ক্ষমা প্রার্থনার ১৩তম বর্ষপূর্তি আজ সোমবার। পূর্বসূরিদের পথ অনুসরণ করে অস্ট্রেলিয়ার আদিবাসী জনগোষ্ঠীর কাছে ক্ষমা চেয়েছেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী স্কট মরিসন। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

অসি প্রধানমন্ত্রী বলেন, এক লাখের বেশি আদিবাসী শিশুকে তাদের পরিবার ও গোষ্ঠী থেকে বিচ্ছিন্ন করাসহ আদিবাসীদের সঙ্গে অতীতে ঘটা যাবতীয় অন্যায়ের কথা স্বীকার করতেই হতো।

পার্লামেন্টে মরিসন বলেন, ‘আমি (অতীতের সব ঘটনা) স্বীকার করে আমার পূর্বসূরির বলা কথারই পুনরাবৃত্তি করছি... আমি দুঃখিত।’

এর আগে ২০০৮ সালে অস্ট্রেলিয়ার তৎকালীন প্রধানমন্ত্রী  কেভিন রাড আদিবাসী জনগোষ্ঠীর কাছে পার্লামেন্টে ক্ষমা চেয়েছিলেন। এরপর থেকে প্রতি বছর দিনটি পালন করে আসছে অস্ট্রেলিয়া। একইসঙ্গে এই দিনে আদিবাসীদের জীবনমান উন্নয়নে গৃহীত কর্মকাণ্ডের খতিয়ান তুলে ধরার রেওয়াজ চালু রয়েছে।

অস্ট্রেলিয়ায় এখনো সব ধরনের অর্থনৈতিক ও সামাজিক সূচকে সাধারণ জনগোষ্ঠীর তুলনায় আদিবাসীরা পিছিয়ে রয়েছে।

গত এক দশকের বেশি সময়েও আদিবাসীদের গড় আয়ু বৃদ্ধি, শিক্ষা ও স্বাস্থ্য সেবার মানদণ্ড উন্নয়নের লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ায় গত বছর থেকে এ সংক্রান্ত কর্মসূচিগুলো জোরদার করেছে অস্ট্রেলিয়ার সরকার। এর অংশ হিসেবে আদিবাসী নেতাদের নীতি নির্ধারণী পর্যায়ে সংযুক্ত করা হয়েছে। আগামী জুলাই মাসে আদিবাসীদের উন্নয়ন সংক্রান্ত বার্ষিক প্রতিবেদন প্রকাশ করবে দেশটির সরকার।