অস্ট্রেলিয়ায় কোভিডে মৃত্যু হাজার ছাড়াল

Looks like you've blocked notifications!
অস্ট্রেলিয়ায় করোনাভাইরাসের ডেলটা ধরনের সংক্রমণে রেকর্ড এক হাজার তিনজনের মৃত্যু হয়েছে। ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়ায় করোনাভাইরাসের ডেলটা ধরনের সংক্রমণে রেকর্ড এক হাজার তিনজনের মৃত্যু হয়েছে। অন্যান্য উন্নত দেশের তুলনায় অস্ট্রেলিয়ায় কোভিডে মোট মৃত্যু অনেক কম। খবর বিবিসির।

করোনাভাইরাস মোকাবিলায় দেশটি এর আগে সফল হওয়ায় সেখানে মৃতের পরিসংখ্যান কম আছে। কিন্তু দেশটিতে এখন সেই মহামারি শুরুর সময় থেকে সবচেয়ে বাজে পরিস্থিতি দেখা যাচ্ছে। সিডনিতে সাম্প্রতিক সংক্রমণ বৃদ্ধি করোনাভাইরাস মোকাবিলার কৌশল এবং স্বাস্থ্য সম্পদের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

সোমবার নিউ সাউথ ওয়েলসে নতুন চারজনের মৃত্যু এবং এক হাজার ২১৮ জনের কোভিড শনাক্ত হয়েছে। কর্তৃপক্ষ সতর্ক করে বলেছে, মৃত্যু এবং শনাক্তের হার অক্টোবরে বেড়েছে।

দেশটির বহু মানুষ টিকা নিলেও সিডনি, মেলবোর্ন ও ক্যানবেরায় কোভিডের প্রাদুর্ভাবের পর অর্ধেকেরও বেশি মানুষ লকডাউনে আছে। দীর্ঘমেয়াদি লকডাউন এবং টিকাকরণ বাড়তে থাকায় রাষ্ট্রে সবকিছু কখন থেকে চালু হবে তা নিয়ে বিতর্ক বাড়ছে।

প্রধানমন্ত্রী স্কট মরিসন গত সপ্তাহে দেশের আগের জিরো-কোভিড কৌশল থেকে সরে এসেছেন। তিনি দেশে কড়াকড়ি শিথিলের ডাক দিয়েছেন। গত সপ্তাহে লকডাউন প্রসঙ্গে পার্লামেন্টে তিনি বলেন, ‘আমরা এই গুহায় চিরতরে থাকতে পারি না।’

তবে সমালোচক ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা মরিসনের এই পদক্ষেপ নিয়ে সমালোচনা করেছেন। কড়াকড়ি এত আগেই তুলে নিলে তাতে জীবন বিপন্ন হতে পারে বলে তারা যুক্তি দিয়েছেন।