অস্ট্রেলিয়ায় প্রধানমন্ত্রী নির্বাচনে জয়ী অ্যান্থনি আলবানিজ

Looks like you've blocked notifications!
অ্যান্থনি আলবানিজ। ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী নির্বাচনে স্কট মরিসনকে হারিয়ে লেবার নেতা অ্যান্থনি আলবানিজ নির্বাচিত হয়েছেন। আজ শনিবার দেশটির জাতীয় নির্বাচনে পরাজয় স্বীকার করেছেন মরিসন। খবর রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদন বলছে—স্কট মরিসন শনিবার পরাজয় স্বীকার করে বলেছেন, ভোট গণনা শেষ হওয়ার আগেই বিরোধী লেবার পার্টির সরকার গঠনের সম্ভাবনা দেখা দেয়।

সিডনিতে একটি টেলিভিশন ভাষণে মরিসন বলেছেন, ‘আজ রাতে আমি বিরোধীদলীয় নেতা ও আগত প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের সঙ্গে কথা বলেছি এবং আজ সন্ধ্যায় তাঁর নির্বাচনে জয়ের জন্য আমি তাঁকে অভিনন্দন জানিয়েছি।’

ভাষণে মরিসন লিবারেল পার্টির নেতৃত্ব থেকে সরে দাঁড়াবেন বলে জানান। বেশ কিছু নেতৃত্বের পরিবর্তনের পর মরিসন ২০১৮ সালে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হন।

অস্ট্রেলিয়ায় আজ শনিবার সকালে অস্ট্রেলিয়ায় প্রধানমন্ত্রী নির্বাচনে ভোট অনুষ্ঠিত হয়। এবারের নির্বাচনে বর্তমান প্রধানমন্ত্রী ও লিবারেল পার্টির নেতা স্কট মরিসন অস্ট্রেলিয়ার অন্যতম বর্ষীয়ান রাজনীতিক লেবার পার্টির নেতা অ্যান্থনি আলবেনিজের বিরুদ্ধে লড়েন।

নির্বাচনে দেশটিতে জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয় ও জলবায়ু পরিবর্তন ভোটারদের জন্য দুটি মূল বিষয় হিসেবে সামনে এসেছে। ভোটের আগে জনমত জরিপ বলছিল—লেবার পার্টি এবার স্বল্প সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হবে।

স্কট মরিসন তাঁর সময়ে বিভিন্ন সমালোচনার সম্মুখীন হন। তাঁর নিজের দলের সদস্য থেকে শুরু করে ফরাসি প্রেসিডেন্ট পর্যন্ত বিভিন্ন ইস্যুতে মরিসনের সমালোচনা করেন।

মরিসন নিজেও স্বীকার করেছেন যে, তিনি জনপ্রিয় নেতা নন। মরিসন এও স্বীকার করেছেন যে, তিনি একজন ‘বুলডোজার’ হতে পারেন। যদিও তিনি একজন ‘আরও সংবেদনশীল’ নেতাও হতে পারতেন।

ভোটের আগে আলবেনিজ বলেছিলেন—‘ভালো পরিবর্তন চাইলে, সরকার পরিবর্তন করুন।’