অস্ট্রেলিয়ায় বন্যা পরিস্থিতির অবনতি, নতুন অনেক এলাকা প্লাবিত

Looks like you've blocked notifications!
অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলীয় অঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। আরও অনেক এলাকা প্লাবিত হয়েছে। ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলীয় অঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। আরও অনেক এলাকা প্লাবিত হয়েছে। হাজার হাজার বাসিন্দাকে অন্যত্র সরে যাওয়ার বিষয়ে সতর্কতা জারি করা হয়েছে।

এদিকে বেড়ে যাওয়া বন্যার পানি থেকে শত শত লোককে উদ্ধার করেছে স্বেচ্ছাসেবকরা। জরুরি সেবা সংস্থাকে ১০ হাজারেরও জরুরি কলে সাড়া দিতে হয়েছে। দুর্গত এলাকার বাসিন্দাদের উদ্ধারে হেলিকপ্টার ও নৌকার ব্যবস্থা রাখা হয়েছে। খবর বাসসের।

গত কয়েকদিনে দেশটির দক্ষিণ পূর্বাঞ্চলে প্রবল বৃষ্টিপাত হওয়ায় নিউ সাউথ ওয়েলসের নদীগুলোর পানি এমন একপর্যায়ে পৌঁছেছে যা গত কয়েক দশকে ঘটেনি।

রাজ্য প্রধানমন্ত্রী গ্লাডিস বেরেজিকলিয়ান বলেছেন, ‘আমাদের পরামর্শ মেনে প্রায় ১৮ হাজার লোককে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। আরও প্রায় ১৫ হাজার লোককে সরিয়ে নেওয়ার বিষয়ে সতর্ক করা হয়েছে।’

মাত্র ১২ মাস আগে এ এলাকা নজিরবিহীন খরা ও দাবানলে পুড়েছে। এখন ভয়াবহ বন্যার কবলে পুরো এলাকা।

বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে অস্ট্রেলিয়ার আবহাওয়া পরিস্থিতি আরও নাজুক হয়ে পড়তে পারে।

রাজ্য জরুরি সেবার সহকারী কমিশনার নিকোলে হোগান এবিসি সম্প্রচার কেন্দ্রকে বলেছেন, পরিস্থিতি বিবেচনায় অন্য রাজ্য থেকে এক হাজার ৭৫০ জন স্বেচ্ছাসেবক আনা হয়েছে।

ত্রাণ তৎপরতায় মঙ্গলবার অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বাহিনীও যোগ দিচ্ছে। সরকারের ঘোষণায় এ কথা বলা হয়েছে। প্রত্যন্ত এলাকা থেকে লোকজনকে সরিয়ে আনতে হেলিকপ্টার ব্যবহার করা হচ্ছে।

সিডনি ও রাজ্যের ৮০ লাখ বাসিন্দাকে সম্ভব হলে ঘরে থেকেই কাজ চালিয়ে যেতে এবং অপ্রয়োজনীয় ভ্রমণ না করার পরামর্শ দেওয়া হয়েছে।

বৃষ্টি ও বন্যার কারণে সিডনি ও এর আশেপাশের এলাকায় টিকাদান কর্মসূচিও ব্যাহত হচ্ছে বলে স্বাস্থ্যকর্মীরা জানিয়েছেন।