আকাশের পর এবার নৌপথে পালানোর চেষ্টা রাজাপাকসের

Looks like you've blocked notifications!
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে। ছবি : সংগৃহীত

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে এবার নৌপথে দেশ ছাড়ার চেষ্টা করছেন। আজ মঙ্গলবার আকাশ পথে পালাতে গিয়ে বাধা পেয়ে তিনি নৌবাহিনীর টহল জাহাজে করে দেশ ছাড়ার চেষ্টা করছেন। এএফপির বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে আজ মঙ্গলবার এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গোটাবায়া রাজাপাকসে পদত্যাগের প্রতিজ্ঞা করেন এবং গতকাল সোমবার পদত্যাগপত্রে স্বাক্ষর করেন। আগামীকাল বুধবার পদত্যাগ কার্যকর হবে।

গত শনিবার কলম্বোর সরকারি বাসভবনে হাজার হাজার বিক্ষোভকারী ঢুকে পড়লে ৭৩ বছর বয়সী এই নেতা সেখান থেকে পালান। এরপর তিনি দুবাই যেতে চেষ্টা করেন।

প্রেসিডেন্ট রাজাপাকসে গ্রেপ্তার এড়াতে দেশত্যাগের চেষ্টা করছেন বলে জানা গেছে। বার্তা সংস্থা এএফপির বরাতে সংবাদমাধ্যম ফ্রান্স২৪ জানায়, আজ মঙ্গলবার আকাশ পথে দেশ ছেড়ে পালিয়ে যাওয়া ঠেকিয়ে দিয়েছেন দেশটির বিমানবন্দরের অভিবাসন কর্মকর্তারা।

এর আগে গোটাবায়ার ছোট ভাই এবং শ্রীলঙ্কার সাবেক অর্থমন্ত্রী বাসিল রাজাপাকসে গোপনে দেশ ছেড়ে দুবাই পালিয়ে যেতে চেয়েছিলেন। কিন্তু, সরকারবিরোধী বিক্ষোভকারীদের বাধার মুখে তাঁর সে চেষ্টা ভন্ডুল হয়ে যায়।

এদিকে, ৭৩ বছর বয়সি গোটাবায়া রাজাপাকসে স্ত্রীসহ গতকাল সোমবার রাতে কলম্বোর আন্তর্জাতিক বিমানবন্দরের পার্শ্ববর্তী সামরিক ঘাঁটিতে ছিলেন। সেখান থেকেই আজ মঙ্গলবার বিমানবন্দরে আসেন তাঁরা।

এনডিটিভির আজকের প্রতিবেদন বলছে, রাজাপাকসে এবং তাঁর সহযোগীদের উত্তর-পূর্ব বন্দর শহর ত্রিনকোমালিতে নিয়ে যাওয়ার জন্য গত শনিবার একটি নৌবাহিনীর নৌকা ব্যবহার করা হয়েছিল, সেখান থেকে গতকাল সোমবার তাঁকে হেলিকপ্টারে আন্তর্জাতিক বিমানবন্দরে ফেরত পাঠানো হয়েছিল।

প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন,  ‘এখন সবচেয়ে ভাল বিকল্প হল সমুদ্র থেকে প্রস্থান করা।’