আগামীকাল উজবেকিস্তানে মোদি-পুতিন বৈঠক

Looks like you've blocked notifications!
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (বাঁয়ে) ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি : সংগৃহীত

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) দুই দিনের শীর্ষ সম্মেলন আজ বৃহস্পতিবার শুরু হয়ে আগামীকাল শুক্রবার শেষ হওয়ার কথা। সম্মেলনে যোগ দিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ বৃহস্পতিবার উজবেকিস্তানের সমরখন্দে পৌঁছেছেন। খবর আল-জাজিরার।

সম্মেলনের এক ফাঁকে শুক্রবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করার কথা রয়েছে মোদির। এদিকে করোনা মহামারি শুরুর প্রথম বিদেশ সফরে গতকাল বুধবার উজবেকিস্তানে পৌঁছেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

মোদি-পুতিন বৈঠক নিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে নির্দিষ্টভাবে কিছু বলা না হলেও মঙ্গলবার রাতে ক্রেমলিন সূত্রের বরাতে দুই নেতার বৈঠকের খবর জানিয়েছে রয়টার্স। তাতে বলা হয়েছে, খাদ্য, সারসহ বাণিজ্য-সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে দুই নেতার কথা হবে।

দুই দিনের সম্মেলন শেষে আগামীকাল শুক্রবার দেশে ফেরার কথা রয়েছে মোদির। জিনপিংয়ের সঙ্গে মোদির বৈঠক হবে কিনা, তা এখনও নিশ্চিত নয়। তবে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সঙ্গে মোদির আলাদাভাবে বৈঠক হবে না বলে জানা গেছে। পাকিস্তানের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র আসিম ইফতেখার এ কথা জানিয়েছেন।