আগামী মাসে বৈঠকে বসছেন পুতিন-জিনপিং

Looks like you've blocked notifications!
চীনের প্রেসিডেন্ট শি জিনপিং (বাঁয়ে) ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি : সংগৃহীত

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সেপ্টেম্বর মাসের মাঝামাঝি সময়ে উজবেকিস্তানের সমরকন্দে বৈঠকে বসতে পারেন। ওয়াল স্ট্রিট জার্নালের বরাতে দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) ১৫ সেপ্টেম্বর বৈঠক ঘিরে চীনের প্রেসিডেন্টের সফর প্রস্তুতি শুরু হয়েছে। তাঁর কার্যালয় সূত্র ইঙ্গিত দিয়েছে, বৈঠকে সরাসরি হাজির থাকতে পারেন জিনপিং। রাশিয়ার প্রেসিডেন্টেরও সেখানে উপস্থিত থাকার কথা রয়েছে।

এ ছাড়া ভারত, পাকিস্তান ও তুরস্কের নেতাদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক হতে পারে। তবে, চীনের সরকারি কর্মকর্তারা আরও বলেছেন, পরিকল্পনায় পরিবর্তন আসার সম্ভাবনাও রয়েছে। জিনপিং ভার্চ্যুয়ালিও বৈঠকে অংশ নিতে পারেন।

তিনি ২০২০ সালের জানুয়ারি মাসের পর থেকে বাইরে কোথাও যাননি। এসসিওর পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি। তবে রুশ সংবাদ সংস্থা তাস গত জুন মাসে জানিয়েছিল, এসসিও সম্মেলনে যাওয়ার পরিকল্পনা করেছেন পুতিন।

এসসিও সম্মেলন ছাড়াও আগামী নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে জি২০ সম্মেলনে অংশ নিতে পারেন পুতিন ও জিনপিং। ওই বৈঠকে উপস্থিত থাকতে পারেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ভার্চ্যুয়ালি বৈঠকে যোগ দেবেন।

বর্তমান উত্তেজনাকর মুহূর্তে সমরখন্দ ও বালির সম্মেলনে বিশ্বনেতাদের মুখোমুখি বসে আলোচনার একটি সুযোগ সৃষ্টি হচ্ছে।