আগামী সপ্তাহে মস্কো যাচ্ছেন শি, হবে পুতিনের সঙ্গে বৈঠক

Looks like you've blocked notifications!
উজবেকিস্তানের সামারকান্দে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সম্মেলনে চীনা প্রেসিডেন্ট শি জিন পিং ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি : রয়টার্স

আগামী সপ্তাহে রাশিয়া যাচ্ছেন চীনা প্রেসিডেন্ট শি জিন পিং। এ সফরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন তৃতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট হওয়া শি। আজ শুক্রবার (১৭ মার্চ) দুদেশের তরফ থেকে এ তথ্য জানানো হয়েছে। এ সেফরে ইউক্রেন যুদ্ধ বন্ধে আলোচনা করতে পারেন শি, যা যুদ্ধে জড়িয়ে থাকা দুদেশ থেকেই প্রশংসা পাচ্ছে। খবর রয়টার্সের।

ইউক্রেন সংকট শেষে গত মাসে একটি পরিকল্পনা দিয়েছিল চীন। রাজনৈতিক সমাধান ছাড়াও ১২ দফা পরিকল্পনার কথা জানায় শি প্রশাসন। পরিকল্পনায় বেসামরিক নাগরিকদের সুরক্ষা এবং রাশিয়া ও ইউক্রেনকে একে অপরের সার্বভৌমত্বকে সম্মানের আহ্বান জানানো হয়। এ ছাড়া গতকাল অর্থাৎ বৃহস্পতিবার মোবাইল ফোনে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন চীনের এক ঊর্ধ্বতন কূটনৈতিক। ফোনালাপে রাশিয়ার সঙ্গে আলোচনার জন্য ইউক্রেনীয় পররাষ্ট্রমন্ত্রীকে আহ্বান জানান তিনি।

এদিকে, চীনের পরিকল্পনাকে গ্রহণযোগ্য বলছে না যুক্তরাষ্ট্র ও ন্যাটো। তারা বলছে, মধ্যস্থতাকারী হিসেবে বেইজিংয়ের প্রচেষ্টা বিশ্বাসযোগ্য নয়।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েবিন বলেছেন, ‘শি রাশিয়া যাচ্ছেন। চার বছরের মধ্যে রাশিয়ায় এটি তার প্রথম ভ্রমণ। তাঁর ভ্রমণে শান্তি নিয়ে কথা হবে।’ তবে, ইউক্রেনে শান্তি ফেরাতে কোনো আলোচনা হবে কিনা এ নিয়ে কিছুই বলেননি তিনি।

ওয়াং ওয়েবিন বলেন, ‘দুই নেতা আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যু নিয়ে কথা বলবেন। দ্বিপাক্ষিক সম্পর্ককে শক্তিশালী ও অর্থনৈতিক অংশীদারিত্বকে কীভাবে আরও গভীর করা যায় সে নিয়ে আলোচনা করবেন।’