আত্মসমর্পণ করেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা

Looks like you've blocked notifications!
দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা। ছবি : সংগৃহীত

আদালত অবমাননার দায়ে কারাদণ্ডপ্রাপ্ত দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা (৭৯) পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন। পুলিশ তাঁকে গ্রেপ্তারের প্রস্তুতি নিচ্ছে বলে জানালে গতকাল বুধবার তিনি নিজে থেকেই বাড়ির কাছের একটি কারাগারে যান। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে এ কথা বলা হয়েছে।

গত ২৯ জুন জুমাকে ১৫ মাসের কারাদণ্ড দেন আদালত। তাঁর বিরুদ্ধে চলমান দুর্নীতির তদন্তকারীদের তথ্যপ্রমাণ দিয়ে সহযোগিতা না করায় তাঁকে এ দণ্ড দেওয়া হয়।

গত রোববার তিনি আত্মসমর্পণে অস্বীকৃতি জানালে গতকাল বুধবার মধ্যরাত পর্যন্ত গ্রেপ্তারের সময়সীমা বেঁধে দেন আদালত।

পরে জুমার ফাউন্ডেশনের এক বিবৃতিতে বলা হয়, জ্যাকব জুমা নিজেই আত্মসমর্পণের সিদ্ধান্ত নিয়েছেন।

জ্যাকব জুমার মেয়ে দুদু জুমা-সাম্বুদলা টুইটে বলেন, ‘(বাবা কারাগারের পথে) যাত্রা করেছেন। তিনি ব্যাপক উজ্জীবিত রয়েছেন।’

জুমা এর আগে বলেন, ‘আমি জেলে যেতে প্রস্তুত। কিন্তু, এই বয়সে মহামারির এই সময়ে আমাকে জেলে পাঠানোর মানে হচ্ছে আমার মৃত্যুদণ্ড কার্যকর করা।’ নিজের বিরুদ্ধে আনা অভিযোগ খারিজ করে জুমা আগে থেকেই বলে আসছিলেন যে, তিনি রাজনৈতিক ষড়যন্ত্রের শিকার।

দক্ষিণ আফ্রিকার কোনো সাবেক প্রেসিডেন্ট এর আগে কারাবন্দি হননি।

অন্যদিকে, ১৯৯০ সাল থেকে পরবর্তী সময়ে মোট পাঁচ বিলিয়ন মার্কিন ডলারের অস্ত্র ক্রয় চুক্তিতে দুর্নীতির অভিযোগে পৃথক মামলায় গত মাসে আদালতের কাছে নিজেকে নির্দোষ দাবি করেন জ্যাকব জুমা।

২০১৮ সালে নিজের দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) জুমাকে ক্ষমতাচ্যুত করে। নয় বছর দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনকারী জ্যাকব জুমার বিশেষ জনপ্রিয়তা রয়েছে, বিশেষ করে নিজ প্রদেশ কজুলু-নাতালে।