আন্দামানে ভাসমান রোহিঙ্গাদের উদ্ধারের আহ্বান জাতিসংঘের

Looks like you've blocked notifications!
সমুদ্রে খাবার-পানি ছাড়া একটি নৌকায় ভাসছে প্রায় ১৫০ রোহিঙ্গা। ছবি : সংগৃহীত

আন্দামান দ্বীপপুঞ্জের কাছে সমুদ্রে খাবার-পানি ছাড়া একটি নষ্ট নৌকায় ভাসছে প্রায় ১৫০ রোহিঙ্গা। আশেপাশের দেশগুলোর কাছে তাদের সহায়তা করার অনুরোধ জানিয়েছে জাতিসংঘ। দুই সপ্তাহ আগে নৌকাটির ইঞ্জিন নষ্ট হয়ে যায়। তারপর থেকে সেটি সমুদ্রে ভাসছে। খবর বিবিসির।

নৌকায় থাকা লোকজন স্যাটেলাইট ফোনের মাধ্যমে যোগাযোগ করে বলেছেন, তাদের নৌকায় নারী ও শিশুরাও রয়েছে। তাদের খাবার-পানি ফুরিয়ে গেছে এবং শিশুসহ নৌকার কয়েকজন যাত্রী এরই মধ্যে মারা গেছেন।

গত শুক্রবারই জাতিসংঘ থেকে আন্দামান সাগরের চারপাশে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোকে রোহিঙ্গা শরণার্থীদের ওই নৌকায় সহায়তা পাঠানোর অনুরোধ জানানো হয়। কিন্তু এখন পর্যন্ত ওই অনুরোধে কোনো দেশ সাড়া দেয়নি বলে জানায় বিবিসি।

মাছ ধরা ছোট ওই নৌকাটি গত মাসে বাংলাদেশের দক্ষিণাঞ্চল থেকে সমুদ্রে যাত্রা শুরু করে। তিন সপ্তাহের বেশি সময় ধরে সেটি সমুদ্রে রয়েছে। ওই রোহিঙ্গা শরণার্থীরা মালয়েশিয়ায় পৌঁছানোর চেষ্টা করছিল বলে ধারণা করা হচ্ছে।

ছোট্ট একটি ছাদ ছাড়া নৌকার পুরোটাই খোলা। খুব সম্ভবত সমু্দ্রে রওয়ানা হওয়ার কয়েকদিন পরই সেটির ইঞ্জিন বিকল হয়ে যায়।

তারপর থেকে এটি নিয়ন্ত্রণহীনভাবে সমুদ্রে ভাসছে। এটি এখন নিকোবর দ্বীপপুঞ্জের কাছে ভারতীয় জলসীমায় কয়েকশ কিলোমিটার দূরে অবস্থান করছে।

মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে ২০১৭ সালে সে দেশের সেনাবাহিনীর দমন-পীড়ন অভিযান শুরু করলে প্রাণ বাঁচাতে প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা শরণার্থী প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নেয়।