আফগানিস্তানে নারী কর্মীদের ওপর নিষেধাজ্ঞা : ৩ বিদেশি সংস্থার কার্যক্রম স্থগিত

Looks like you've blocked notifications!
ছবি : সংগৃহীত

আফগানিস্তানে নারী কর্মীদের ওপর তালেবান সরকারের দেওয়া বিধিনিষেধের পর তিনটি বিদেশি বেসরকারি সংস্থা (এনজিও) তাদের কার্যক্রম স্থগিত করেছে।  এক যৌথ বিবৃতিতে, তারা বলেছে, তারা তাদের নারী কর্মীদের ছাড়া কাজ চালাতে পারবে না। খবর বিবিসির।

আফগানিস্তানে কার্যক্রম বন্ধ করে দেওয়া এনজিওগুলো হলো—কেয়ার ইন্টারন্যাশনাল, নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিল (এনআরসি) ও সেভ দ্য চিলড্রেন।

আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবানরা ক্রমাগতভাবে নারীদের অধিকার দমন করে আসছে বলে অভিযোগ রয়েছে। বিশ্ববিদ্যালয়ে নারীদের প্রবেশ নিষিদ্ধ করার কয়েকদিন পর এবার এনজিওগুলোর ওপর সর্বশেষ এমন আদেশ এসেছে। নিষেধাজ্ঞা না মেনে কার্যক্রম পরিচালনা করলে যেকোনো সংগঠনের লাইসেন্স বাতিলের হুমকি দিয়েছে তালেবান। এরপর এই তিন এনজিও তাদের কার্যক্রম বন্ধের ঘোষণা দেয়।

তালেবানের অর্থনীতি মন্ত্রকের মুখপাত্র আবদেল রহমান হাবিব দাবি, বিদেশি সংস্থাগুলোর নারী কর্মী হিজাব না পরে পোশাকের নিয়ম ভঙ্গ করেছে।

এ তিন সংস্থার প্রধানেরা বলেছেন, সংস্থাগুলো এখানকার নারীদের সহযোগিতা না পেলে ‘২০২১ সালের আগস্ট থেকে লাখ লাখ আফগানের প্রয়োজনে তাদের কাছে তারা যৌথভাবে পৌঁছাতে পারত না’।

বিবৃতিতে বলা হয়, ‘তালেবানের এ নির্দেশ শোনার পর আমরা আমাদের কার্যক্রম স্থগিত করেছি। দাবি করছি, আফগানিস্তানে আমাদের পরিচালিত জীবন রক্ষাকারী কর্মকাণ্ডে যাতে নারী ও পুরুষেরা সমানভাবে সহযোগিতা করে যেতে পারবে।’