আরব আমিরাতে ইসরায়েলি নারীর মৃত্যুদণ্ড

Looks like you've blocked notifications!
সংযুক্ত আরব আমিরাত। ছবি : সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) একটি আদালত মাদক মামলায় ইসরায়েলি এক নারীকে মৃত্যুদণ্ড দিয়েছেন। ৫০০ গ্রাম কোকেন রাখার অপরাধে তাকে এই দণ্ড দেওয়া হয়েছে।

ইসরায়েলি সংবাদমাধ্যমে বলা হয়েছে ৪৩ বছর বয়সী ওই নারীর নাম ফিদা কিওয়ান। রায়ের বিরুদ্ধে আপিল করবেন তিনি। খবর সিএনএনের।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলছে, ‘বিষয়টি আমাদের নজরে আছে। কনস্যুলার সার্ভিস এবং আমিরাতে আমাদের প্রতিনিধির মাধ্যমে আমরা এটার দেখভাল করছি।’

ইসরায়েলি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, দেশটির উত্তরাঞ্চলে তার একটি স্টুডিও আছে। বছরখানেক আগে দুবাই গিয়েছিলেন তিনি। দুবাই পৌঁছানোর পরের সপ্তাহেই তার অ্যাপার্টমেন্টে কোকোন পাওয়ার পর তাকে গ্রেপ্তার করে পুলিশ। তবে কিওয়ানের দাবি কোকেনগলো তার নয়। 

সংযুক্ত আরব আমিরাতে মৃত্যুদণ্ড খুব একটা কার্যকর করা হয় না। আমিরাতের আইনের বিষয়ে বিশেষজ্ঞ ইসরায়েলি আইনজীবী জিভ অগমন বলছেন, ‘আমার মনে হয় আমিরাতের আদালত দণ্ড মওকুফ করবে।’ সংযুক্ত আরব আমিরাত ও  ইসরায়েলে মধ্যে প্রত্যাবাসনে আনুষ্ঠানিক কোনো চুক্তি নেই বলেও জানান তিনি।

২০২০ সালের স্বাক্ষরিত চুক্তির পর ইসরায়েল ও আমিরাতের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠিত হয়। এরপর থেকে বহু ইসরায়েলি আমিরাত সফর করছেন। এদের সবাই যে পর্যটক বা ব্যবসায়ী তা নয়।