আর্জেন্টিনায় বার্ড ফ্লুর হানা, রপ্তানি স্থগিত

Looks like you've blocked notifications!
ছবি : রয়টার্স

আর্জেন্টিনার বাণিজ্যিক পোলট্রি ফার্মগুলোতে হানা দিয়েছে বার্ড ফ্লু। এর জেরে দেশটি থেকে পোলট্রি পণ্য রপ্তানি নিষিদ্ধ করেছে দেশটি। আর্জেন্টিনার কৃষি সচিবের বরাতে আজ বুধবার (১ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

গতকাল মঙ্গলবার রাতে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এক পোস্টে কৃষি সচিব জোহান জোসে বাহিলো লেখেন, ‘দক্ষিণের রিও প্রদেশের একটি বাণিজ্যিক পোলট্রি ফার্মে বার্ড ফ্লু শনাক্ত করা গেছে। এ জন্য পোলট্রি পণ্যগুলো রপ্তানি সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।’

পোস্টে তিনি আরও লেখেন, ‘আমাদের পোলট্রির পণ্যগুলো আর্জেন্টাইনদের জন্য নিরাপদ। রপ্তানি নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে আন্তর্জাতিক বিধানের জন্য।’

বার্ড ফ্লু সংক্রমণ কমাতে দেশটির খাদ্য সুরক্ষা সংস্থা কাজ করছে বলে পোস্টে জানান জোহান জোসে বাহিলো।

রয়টার্স বলছে, ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত আর্জেন্টিনায় ২৫টি প্রাণীর মধ্যে বার্ড ফ্লু ভাইরাস পাওয়া গেছে, যার বেশিরভাগই বন্য পাখি। এর জেরে দেশটিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়।

প্রতি বছর পোলট্রি সংশ্লিষ্ট পণ্য রপ্তানি করে আর্জেন্টিনার আয় ৩৫ কোটি মার্কিন ডলার।

২০২০ সালে বার্ড ফ্লুয়ের নতুন ধরন এইচ৫এন১, ক্ল্যাড ২.৩.৪.৪.বি এর প্রাদুর্ভাব ঘটে। সম্প্রতি কয়েকমাসে এই ভাইরাসে রেকর্ড সংখ্যক বুনো পাখি এবং পোল্ট্রিতে হাস-মুরগির মৃত্যু হয়েছে। ভাইরাসটিতে স্তন্যপায়ী প্রাণীরাও আক্রান্ত হওয়ায় বিশ্বজুড়ে উদ্বেগ বেড়েছে। বার্ড ফ্লু পরিস্থিতিকে উদ্বেগজনক বলে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।