আল-আকসা নিয়ে উত্তেজনা : গাজায় ইসরায়েলের বিমান হামলা

Looks like you've blocked notifications!
জেরুজালেমের আল-আকসা মসজিদ নিয়ে উত্তেজনার মধ্যে একটি রকেট ছোড়ার জবাবে ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। ছবি : রয়টার্স

জেরুজালেমের আল-আকসা মসজিদ নিয়ে উত্তেজনার মধ্যে একটি রকেট ছোড়ার জবাবে ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল।

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, সোমবার গাজা ভূখণ্ড থেকে ছোড়া রকেটটি গুলি করে ভূপাতিত করেছে তারা।

গাজা ভূখণ্ড নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনি রাজনৈকি গোষ্ঠী হামাস আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ও এর আশপাশে ইসরায়েলের মারমুখি আচরণ নিয়ে দেশটিকে সতর্ক করার পর ওই রকেট ছোড়ার ঘটনা ঘটে, তবে গাজার কোনো দল বা উপদল এ হামলার দায় স্বীকার করেনি।

কয়েক মাসের মধ্যে প্রথমবারের মতো ছোড়া ওই রকেটের জবাবে কয়েক ঘণ্টার মধ্যেই গাজায় বিমান হামলা চালায় ইসরায়েল।

ফিলিস্তিনি কর্মকর্তারা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, ইসরায়েলি বিমানগুলো হামাস ও গাজার অন্যান্য উপদলের ব্যবহৃত শিবিরগুলোতে হামলা চালায়। তবে হামলায় কেউ হতাহত হয়নি।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, তাদের লক্ষ্যস্থলগুলোর মধ্যে অস্ত্র তৈরির একটি কারখানাও ছিল।

ইহুদিদের কাছেও গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত আল আকসায় শুক্রবার থেকে ফিলিস্তিনিদের সঙ্গে ইসরায়েলি পুলিশের সংঘাত চলছে। এক বছর আগে আক আকসায় আশপাশজুড়ে চলা এ ধরনের সংঘর্ষের জেরেই ইসরায়েল-গাজা যুদ্ধের সূত্রপাত হয়েছিল।

মুসলমানদের পবিত্র মাস রমজানের মধ্যে এবার ইহুদির নিস্তারপর্ব উদ্‌যাপন ও খ্রিস্টানদের ইস্টার উৎসব পড়ায় আগে থেকেই জেরুজালেমে উত্তেজনা বিরাজ করছিল। রমজানের মধ্যে ইসরায়েলিরা আল আকসায় অনধিকার প্রবেশ করেছে বলে অভিযোগ ফিলিস্তিনিদের।

আর ইসরায়েল বলছে, ফিলিস্তিনি প্রতিবাদকারীরা রাজনৈতিক উদ্দেশ্যে মুসলমানদের নামাজ ও ইহুদিদের সেখানে যাওয়া বন্ধ করতে চায়।

জেরুজালেমের উত্তেজনায় ইসরায়েলের সঙ্গে জর্ডানের বিদ্যমান নিরাপত্তা মিত্রতায় জটিলতা দেখা দিয়েছে। জর্ডান আল আকসা মসজিদের তত্ত্বাবধায়ক আর দেশটির বাসিন্দাদের মধ্যে সেখানে আশ্রয় নেওয়া ফিলিস্তিনি শরণার্থীরাই সংখ্যাগরিষ্ঠ।