আল-আকসা প্রাঙ্গণে ইসরায়েলি মন্ত্রীর প্রবেশ, সহিংসতার আশঙ্কা

Looks like you've blocked notifications!
জেরুজালেমের পবিত্র আল-আকসা মসজিদ প্রাঙ্গণ। ছবি : রয়টার্স

জেরুজালেমের পবিত্র আল-আকসা মসজিদ প্রাঙ্গণে প্রবেশ করেছেন ইসরায়েলের উগ্র ডানপন্থী জাতীয় নিরাপত্তা বিষয়ক মন্ত্রী ইতামার বেন-গ্যাভির। তার এই পদক্ষেপকে দৃশ্যত ফিলিস্তিনিদের প্রতি একটি নজিরবিহীন উসকানি হিসেবে দেখা হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে ইসরায়েলি মন্ত্রীকে মসজিদ প্রাঙ্গণে পরিদর্শন করতে দেখা যায়। আজ মঙ্গলবার (৩ জানুয়ারি) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

বেন-গ্যাভির তার মুখপাত্র দ্বারা প্রকাশিত একটি বিবৃতিতে বলেছেন, ‘আমাদের সরকার হামাসের হুমকির কাছে আত্মসমর্পণ করবে না।’

এ ধরনের পদক্ষেপের বিষয়ে সতর্ক করেছেন খোদ ইসরায়েলের বিরোধীদলীয় নেতা এবং সাবেক প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ। তিনি বলেছেন, বেন-গ্যাভিরের এমন সফর নতুন করে সহিংসতার জন্ম দেবে।

এদিকে ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি দখলদারিত্বের বিষয়ে আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) মতামত নেওয়ার ব্যাপারে জাতিসংঘ সাধারণ পরিষদের ভোটাভুটিকে ‘ঘৃণ্য’ কর্মকাণ্ড হিসেবে আখ্যায়িত করেছে ইসরায়েল।

জাতিসংঘের সিদ্ধান্ত মানতে ইসরায়েল বাধ্য নয় বলে মন্তব্য করেছেন ইসরায়েলের নবনির্বাচিত প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, ‘ইহুদি জনগোষ্ঠী তাদের নিজস্ব জমিতে কিংবা আমাদের চিরন্তন রাজধানী জেরুজালেমে কোনও দখলদার নয়। জাতিসংঘের কোনও প্রস্তাব এই ঐতিহাসিক সত্যকে বিকৃত করতে পারে না।’