ইউক্রেনজুড়ে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৫

Looks like you've blocked notifications!
ইউক্রেনজুড়ে দ্বিতীয় দফায় তীব্র ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। ছবি রয়টার্স

কিয়েভ ও খারকিভের গুরুত্বপূর্ণ স্থাপনায় শনিবার (১৪ জানুয়ারি) সকালে ক্ষেপণাস্ত্র হামলার কয়েকঘণ্টা পর ইউক্রেন জুড়ে দ্বিতীয় দফায় তীব্র ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া।

এদিন নিপ্রো নগরীতে একটি অ্যাপার্টমেন্ট ভবনে ক্ষেপণাস্ত্রের আঘাতে পাঁচ জন নিহত এবং ছয় শিশুসহ ২৭ জন আহত হয়েছেন। আহতদের সবাইকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে বলে জানিয়েছেন ওই অঞ্চলের গভর্নর।

মাইকোলাইভ, পশ্চিমের নগরী লভিভ এবং কৃষ্ণ ‍সাগরের তীরের বন্দর নগরী ওদেসা কর্তৃপক্ষ জানান, তাদের আকাশ সুরক্ষা ব্যবস্থা রাশিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্রগুলো আকাশেই ধ্বংস করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

ইউক্রেনের মধ্যাঞ্চলেও বিস্ফোরণের আওয়াজ পাওয়া গেছে বলে জানায় দেশটির রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম।

গত বছর ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসন শুরু করে রাশিয়া। শুরুতে রুশ বাহিনী দ্রুত অগ্রসর হতে পারলেও এক পর্যায়ে তাদের ইউক্রেনের সেনাবাহিনীর প্রবল প্রতিরোধের মুখে পড়তে হয়। বছরের শেষভাবে কয়েকটি অঞ্চলে দখলদার রুশ বাহিনীকে পিছু হটতে বাধ্য করে ইউক্রেনের সেনারা।

যার প্রতিশোধ নিতে যুদ্ধকৌশলে পরিবর্তন আনে রাশিয়া। গত অক্টোবর মাস থেকে রাশিয়া ইউক্রেনের বিদ্যুৎকেন্দ্রসহ গুরুত্বপূর্ণ স্থাপনায় ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা শুরু করে।

বিদ্যুৎ কেন্দ্রগুলোতে হামলার কারণে ইউক্রেনের বিস্তৃর্ণ এলাকা অন্ধকারে ডুবে যায়। বিদ্যুৎ না থাকায় প্রচণ্ড ঠাণ্ডায় ঘর গরম রাখার ব্যবস্থা অকার্যকর হয়ে পড়লে ইউক্রেনের নাগরিকদের চরম দুর্ভোগে পড়তে হয়। সঙ্গে দেখা দেয় পানি সংকট।

বার্তা সংস্থা রয়টার্সের সাংবাদিকরা জানান, শনিবার ভোরে এমন কী সতর্কতামূলক সাইরেন বাজার আগেই তারা রাজধানী কিয়েভে একদফা ক্ষেপণাস্ত্র হামলার আওয়াজ পান। যেমনটা সাধারণত ঘটে না।

তার কয়েকঘণ্টা পর ইউক্রেন জুড়ে শুরু হয় দ্বিতীয় দফা হামলা। রাজধানীতে ক্ষেপণাস্ত্রের আঘাতের পর এক জায়গায় আগুন লেগে গেছে।

এছাড়া, কিয়েভ উপকণ্ঠে কয়েকটি বাড়িঘর ধ্বংস হওয়ার খবর দিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।