ইউক্রেনের দক্ষিণাঞ্চলে বাঁধে ক্ষেপণাস্ত্র হামলা, বন্যার আশঙ্কা

Looks like you've blocked notifications!
ইউক্রেনের দক্ষিণাঞ্চলের ক্রিভি রিহ শহরে অন্যতম প্রধান একটি বাঁধে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। ছবি : রয়টার্স

ইউক্রেনের দক্ষিণাঞ্চলের ক্রিভি রিহ শহরে অন্যতম প্রধান একটি বাঁধে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। এরপর বন্যার ঝুঁকির কারণে ওই শহরের বাসিন্দাদের সরে যেতে বলা হয়েছে। খবর বিবিসির।

ক্রিভি রিহ শহরের দুটি এলাকার ২২টি রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে বলেছেন সেখানকার প্রধান ওলেকসান্দর ভিলকুল। গতকাল বুধবার তিনি এসব কথা বলেন।

সরকারি কর্মকর্তারা বলছেন, প্রতি সেকেন্ডে ১০০ কিউবিক মিটার পানি প্রবাহিত হচ্ছে। ইনহুলেটস নদীতে পানির স্তর বিপজ্জনকভাবে বাড়ছে।

ইউক্রেন বলছে, তাদের হামলার শোধ নিতে পাল্টা হামলা চালিয়েছে রাশিয়া। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি  রাশিয়াকে সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে অভিহিত করেছেন।

এই ক্রিভি রিহ শহরেই জেলেনস্কির জন্ম। গতকাল মধ্যরাতে দেওয়া ভাষণে জেলেনস্কি  বলেন, ‘যারা যুদ্ধ করছে, তাদের তোমরা দুর্বল করছ।’ তিনি আরও বলেন, ‘দুর্বৃত্তরা যুদ্ধক্ষেত্রে থেকে পালিয়ে গিয়ে দূর থেকে ক্ষতি করার চেষ্টা করছে।’

ক্রিভি রিহ শহরে গতকালের ওই ক্ষেপণাস্ত্র হামলার বিষয়ে প্রকাশ্যে কোনো মন্তব্য করেনি মস্কো। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলার নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এখনো দেশটির এক-পঞ্চমাংশ রাশিয়ার সেনাদের দখলে রয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, তাঁর দেশের সেনারা চলতি সেপ্টেম্বর মাসেই রাশিয়ার সেনাদের দখলে নেওয়া অঞ্চল থেকে ছয় হাজার বর্গকিলোমিটার এলাকা মুক্ত করতে সক্ষম হয়েছেন। তিনি বলেন, ইউক্রেনের সেনারা পাল্টা হামলা চালিয়ে যাচ্ছেন।