ইউক্রেনের পাশে যারা নেই তাদের মূল্য দিতে হবে : পররাষ্ট্রমন্ত্রী কুলেবা

Looks like you've blocked notifications!
ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা। ছবি : রয়টার্স

ইউক্রেনকে যুদ্ধে সমর্থন না দিয়ে অবজ্ঞা করা হচ্ছে বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা। তিনি বলেছেন, যারা ইউক্রেনকে অবজ্ঞা বা অবহেলা করছে, তাদের মূল্য দিতে হবে। রাজধানী কিয়েভে বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন বিস্ফোরক মন্তব্য করেছেন কুলেবা।

‘যারা এখনও ইউক্রেনকে সমর্থন দেননি তারা ইউক্রেনের সঙ্গে দুর্ব্যবহার করেছেন, তারা ইউক্রেনকে অবজ্ঞা করেছেন’, বলেন কুলেবা। এসময় তাদের ভবিষ্যতে দেখে নেওয়ার হুমকিও দেন এই নেতা। বিশ্বের বিভিন্ন দেশ রাশিয়া-ইউক্রেন যুদ্ধে যে সিদ্ধান্ত নিচ্ছে, ভবিষ্যতে সম্পর্ক গড়ার ক্ষেত্রে তা বিবেচনা করা হবে বলেও জানান তিনি।

‘যুদ্ধ এমন একটি সময়, যখন কোনো একটি পক্ষ বেছে নিতে হয়, আর এক্ষেত্রে প্রতিটি সিদ্ধান্তেরই হিসেব রাখা হচ্ছে’, হুঁশিয়ারি দেন কুলেবা।

এসময় মিত্র দেশগুলোকে সময় নষ্ট না করে দ্রুত ইউক্রেনের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘অস্ত্রের একটি চালান আসতে যদি মাত্র একদিন দেরি হয়, এর মানে কেউ একজন সম্মুখযুদ্ধে মারা যাচ্ছে।’

যুদ্ধ বন্ধে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আলোচনায় বসার কোনো ইচ্ছেই দেখছেন না বলেও জানান এই রাজনীতিবিদ। যুদ্ধের পর থেকে এপর্যন্ত পোপ ফ্রান্সিসের ইউক্রেন ভ্রমণ না করারও সমালোচনা করেন তিনি।

যুদ্ধে রাশিয়াকে চীন সমর্থন করবে না বলে আশা জানিয়ে কুলেবা বলেন , ‘তারা এখনও সিদ্ধান্ত নেয়নি, চীন যুদ্ধের জন্য প্রস্তুত নয়।’