ইউক্রেনের প্রেসিডেন্টের অনুরোধে পুতিনকে ম্যাক্রোঁর ফোন

Looks like you've blocked notifications!
ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। ছবি : সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা হয়েছে বলে জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। খবর বিবিসির।

ম্যাক্রোঁ জানান, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তাঁকে পুতিনের সঙ্গে যোগাযোগ করার জন্য অনুরোধ করেছিলেন, কারণ জেলেনস্কি সরাসরি পুতিনের সঙ্গে যোগাযোগ করতে পারছেন না।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একটি বৈঠক শেষে সাংবাদিকদের এ খবর জানান ম্যাক্রোঁ।

এমানুয়েল ম্যাক্রোঁ আরও জানান, তিনি পুতিনকে ফোন দিয়ে ‘সেনা অভিযান’ বন্ধের আহ্বান জানিয়েছেন এবং এ কথোপকথন ‘খোলামেলা, সরাসরি ও দ্রুত’ হয়েছে বলে জানান তিনি।

ফ্রান্সের প্রেসিডেন্ট জানান, ফোন করে পুতিনকে অনুরোধ করা হয়, তিনি যেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে আলোচনা করেন। জেলেনস্কি তাঁকে এ অনুরোধ করেছেন, কারণ তিনি পুতিনের সঙ্গে যোগাযোগ করতে পারছেন না।

এর আগে ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়, ইউক্রেন ইস্যুতে কূটনৈতিক সমাধানের ওপর জোর দিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘অবিলম্বে সহিংসতা বন্ধের আহ্বান’ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ইউক্রেন সংকট সমাধানে ভারতের হস্তক্ষেপ চাওয়ার কয়েক ঘণ্টা পরে গতকাল বৃহস্পতিবার রাতে নরেন্দ্র মোদি রুশ প্রেসিডেন্টের সঙ্গে ফোনে কথা বলেন।

ভারতীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রী অবিলম্বে সহিংসতা বন্ধ এবং কূটনৈতিক আলোচনা ও সংলাপের পথে ফিরে আসার জন্য সব পক্ষ থেকে সমন্বিত প্রচেষ্টার আহ্বান জানিয়েছেন।

সংক্ষিপ্ত ফোনালাপে মোদি ইউক্রেনে ভারতীয় নাগরিকদের, বিশেষ করে শিক্ষার্থীদের, নিরাপত্তার বিষয়ে ভারতের উদ্‌বেগের কথা জানান।

এর আগে গতকাল দিল্লিতে ইউক্রেনের রাষ্ট্রদূত রুশ আক্রমণ বন্ধে মোদির হস্তক্ষেপ চেয়েছিলেন।