ইউক্রেনে যুদ্ধের কারণে কোভিড পরিস্থিতি অবনতির আশঙ্কা ডব্লিউএইচও’র

Looks like you've blocked notifications!
বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ফাইল ছবি

ইউক্রেনে হামলাকারী রুশ বাহিনীর বিরুদ্ধে চলমান যুদ্ধ কোভিড-১৯ মহামারিকে আরও খারাপ পরিস্থিতির দিকে নিয়ে যেতে পারে। স্থানীয় সময় রোববার এমন শঙ্কার কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। একই সঙ্গে সংস্থাটি বলেছে, তারা সংক্রামক রোগের বিস্তার রোধে সম্ভাব্য আরও কাজ করার চেষ্টা করছে। খবর সিএনএনের।

ডব্লিউএইচও বলছে—যুদ্ধ সংশ্লিষ্ট অঞ্চলে কোভিড সংক্রমণ আগের সপ্তাহের তুলনায় কমেছে। তবে, ইউক্রেনে টিকা দেওয়ার হার কম হওয়ায় যুদ্ধ পরিস্থিতিতে আরও গুরুতর রোগ এবং মৃত্যুঝুঁকি উল্লেখযোগ্য হারে বেড়েছে।

এ ছাড়া ২০ লাখের বেশি মানুষ ইউক্রেন ছেড়ে আশপাশের যেসব অঞ্চলে পালিয়েছে, তার মধ্যে কিছু অঞ্চলে টিকাদানের হার কম হওয়ায় ঝুঁকি থেকে যাচ্ছে বলে মনে করছে ডব্লিউএইচও।

আওয়ার ওয়ার্ল্ড ইন ডেটা’র তথ্য বলছে—ইউক্রেনে কোভিড টিকাদানের হার ৩৪ শতাংশের মতো। আর, প্রতিবেশী দেশ মলদোভায় এ হার আরও কম, ২৯ শতাংশের কাছাকাছি।

ডব্লিউএইচও’র গতকাল রোববার প্রকাশিত কোভিড-১৯ পরিস্থিতি বিষয়ক প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেন এবং আশপাশের দেশগুলোতে ৩ থেকে ৯ মার্চের মধ্যে নতুন করে কোভিডে আক্রান্ত শনাক্ত হয়েছে মোট সাত লাখ ৯১ হাজার ২১ জন। এবং ওই সময়ে কোভিডে মারা গেছে আট হাজার ১২ জন।