ইউক্রেনে যুদ্ধ এড়াতে সমঝোতা সম্ভব : ফরাসি প্রেসিডেন্ট

Looks like you've blocked notifications!
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (বাঁয়ে) ও ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। ছবি : সংগৃহীত

ইউক্রেনে যুদ্ধ এড়াতে সমঝোতায় পৌঁছানো সম্ভব বলে মনে করেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। সেইসঙ্গে নিজের নিরাপত্তা নিয়ে রাশিয়ার উদ্‌বেগ প্রকাশের যথেষ্ট যৌক্তিকতা রয়েছে বলেও উল্লেখ করেছেন ফরাসি প্রেসিডেন্ট। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

মস্কোয় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাতের আগে আজ সোমবার এমানুয়েল ম্যাক্রোঁ ইউরোপের রাষ্ট্রগুলোর সুরক্ষায় ‘নতুন এক মধ্যপন্থা’র আহ্বান জানান, এবং রাশিয়াকেও উত্তেজনা প্রশমনের পথে হাঁটার কথা বলেন।

রাশিয়া সফররত ফরাসি প্রেসিডেন্ট এর পর ইউক্রেনের রাজধানী কিয়েভে যাবেন। এবং এরপর তিনি জার্মানি ও যুক্তরাষ্ট্রের মিত্রদের সঙ্গে কথা বলবেন।

এদিকে, আগামী এপ্রিলে ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচন। এমন সময় ইউক্রেন ইস্যুতে ভূমিকা নিচ্ছেন এমানুয়েল ম্যাক্রোঁ।

এর আগে রাশিয়ার সঙ্গে ফ্রান্সের সম্পর্ক পুনঃস্থাপনের কথা বলেছিলেন ম্যাক্রোঁ। গত জানুয়ারিতে তিনি বলেছিলেন, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) উচিত ওয়াশিংটনের ওপর ভরসা না করে মস্কোর সঙ্গে আলোচনায় বসা।

ম্যাক্রোঁ বলেন, ‘ইউক্রেন রাশিয়ার লক্ষ্য ছিল না, বরং ন্যাটো ও ইইউ’র কাছে একটি আইনের নিশ্চয়তা চেয়েছিল তারা।’

ম্যাক্রোঁ আরও বলেন, ‘ইউরোপের ভাইদের রক্ষায় আমাদের অবশ্যই নতুন মধ্যপন্থা অবলম্বন করতে হবে, যেটি রাষ্ট্রগুলোর সার্বভৌমত্ব ও শান্তি বজায় রাখতে পারে। রাশিয়ার প্রতি শ্রদ্ধা বজায় রেখেই এটি করতে হবে।’

জার্নাল দ্যু দিমাঁচে সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ আশা প্রকাশ করে বলেন, সামরিক সংঘাত এড়াতে রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে তাঁর আলোচনাই যথেষ্ট হতে পারে। ম্যাক্রোঁ’র বিশ্বাস—বিস্তারিত আলোচনার ব্যাপারে উদারতা দেখাবেন পুতিন।

এর আগে গতকাল রোববার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ইউক্রেন ইস্যু নিয়ে কথা বলেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ।