ইউক্রেনে যুদ্ধ করতে তিন কিশোর ছেলেকে পাঠাবেন রমজান কাদিরভ

Looks like you've blocked notifications!
ইউক্রেনীয় বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে যোগ দিতে নিজের তিন কিশোর ছেলেকে পাঠানোর ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ চেচনিয়া অঞ্চলের প্রধান রমজান কাদিরভ। ছবি : সংগৃহীত

রাশিয়ার পক্ষে ইউক্রেনীয় বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে যোগ দিতে শিগগির নিজের তিন কিশোর ছেলেকে পাঠানোর ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ চেচনিয়া অঞ্চলের প্রধান রমজান কাদিরভ।

এ ঘোষণা দিয়ে রমজান কাদিরভ বলেন, ছোট থেকেই সামরিক প্রশিক্ষণ পাওয়া তাঁর ছেলেদের এখন সত্যিকারের যুদ্ধ করার সময় এসেছে। তাঁর তিন ছেলের বয়স যথাক্রমে ১৪, ১৫ ও ১৬ বছর।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ছেলেদের যুদ্ধে পাঠানোর ঘোষণা দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে রমজান কাদিরভ লিখেছেন, ‘একজন বাবার উচিত, তাঁদের সন্তানদের এ শিক্ষা দেওয়া যে কীভাবে তারা তাদের পরিবার, দেশের মানুষ ও পিতৃভূমি রক্ষা করবে।’

বার্তা আদান-প্রদানের অ্যাপ টেলিগ্রামে দেওয়া ওই বার্তায় কাদিরভ আরও লিখেছেন, তাঁর ছেলেরা যখন অনেক ছোট, তখন থেকেই তিনি তাদের সামরিক প্রশিক্ষণ দেওয়া শুরু করেন। এখন তাদের সত্যিকারের যুদ্ধের অভিজ্ঞতা নেওয়ার সময় এসেছে।

কাদিরভের ওই পোস্টে দেওয়া একটি ভিডিও চিত্রে দেখা যাচ্ছে, তাঁর তিন ছেলে একটি প্রশিক্ষণ মাঠে বিভিন্ন ধরনের অস্ত্রের মহড়া চালাচ্ছে। ২০০৭ সাল থেকে রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় চেচনিয়া প্রজাতন্ত্রের শাসক কাদিরভ। ওই বছর রমজান কাদিরভকে চেচনিয়ার প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন ভ্লাদিমির পুতিন।

তখন থেকে চেচনিয়া অঞ্চলের পরিস্থিতি তুলনামূলক স্থিতিশীল। এর আগে এক দশক ধরে স্বাধীনতার জন্য যুদ্ধ করে ব্যর্থ হয়েছেন চেচেন বিচ্ছিন্নতাবাদীরা। কাদিরভ ভ্লাদিমির পুতিনের একজন একনিষ্ঠ সমর্থক। এদিকে চেচেন বাহিনী যুদ্ধের শুরু থেকে রুশ বাহিনীর সঙ্গে মিলে ইউক্রেন সেনাদের বিরুদ্ধে লড়ছে। 

সাম্প্রতিক সময়ে ইউক্রেনীয় বাহিনীর প্রতিরোধের মুখে রুশ বাহিনীর পিছু হটার বিষয়টি মানতে পারছেন না রমজান কাদিরভ। এ জন্য একাধিকবার রুশ বাহিনীর নেতৃস্থানীয় কর্মকর্তাদের সমালোচনা করে বিভিন্ন মন্তব্য করেছেন তিনি।