ইউক্রেনে স্বল্পমাত্রার ইউরেনিয়ামবাহী গোলা সরবরাহে যুক্তরাজ্যকে রাশিয়ার হুঁশিয়ারি

Looks like you've blocked notifications!
যুদ্ধে গোলা ছুঁড়ছে যুক্তরাজ্যের তৈরী সর্বাধুনিক ‘চ্যালেঞ্জার-২’ ট্যাংক । ছবি: রয়টার্স

যুক্তরাজ্য যদি ইউক্রেনকে স্বল্পমাত্রার ইউরেনিয়াম সমৃদ্ধ গোলা বা ‘ডিপ্লিটেড ইউরেনিয়াম’ সরবরাহ করে তবে রাশিয়া পাল্টা ব্যবস্থা নেবে বলে সতর্ক করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। 

গতকাল মঙ্গলবার (২১ মার্চ) মস্কো সফররত চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠকে এ হুঁশিয়ারি দেন পুতিন।  পুতিন বলেন, ‘এমন কিছু যদি ঘটে রাশিয়া অবশ্যই যথাযথ ব্যবস্থা নেবে। পশ্চিমারা একজোট হয়ে আমাদের বিরুদ্ধে ইতোমধ্যেই পারমাণবিক উপাদান সমৃদ্ধ অস্ত্র ব্যবহার শুরু করেছে।’ খবর বিবিসি ও আলজাজিরার।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এ প্রসঙ্গে বলেন,   লন্ডনের জন্য এটা খুব খারাপ হবে।’

ইউক্রেনকে  ‘চ্যালেঞ্জার-২’ ট্যাংক ও  ‘ডিপ্লিটেড ইউরেনিয়াম’ সমৃদ্ধ গোলা সরবরাহ করবে যুক্তরাজ্য দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করার পরপরই এমন প্রতিক্রিয়া এলো রুশ নেতা পুতিন ও তার প্রশাসনের কাছ থেকে। দেশটি ইউক্রেনকে ১৪টি সর্বাধুনিক ‘চ্যালেঞ্জার-২ এস’ ট্যাংক দেয়ার প্রতিশ্রতি দেয় সম্প্রতি।

প্রাকৃতিক ইউরেনিয়ামকে সমৃদ্ধ করার পর অবশিষ্টাংশকেই ‘ডিপ্লিটেড বা প্রায় শূন্য বা নিঃশেষিত ইউরেনিয়াম’ বলা হয়। যুক্তরাজ্য ইউক্রেনকে ‘চ্যালেঞ্জার-২’ ট্যাংকের সাথে ব্যবহারের জন্য যেসব গোলা দেবে সেগুলো খুব স্বল্প মাত্রার বা প্রায় শূন্য ইউরেনিয়াম দিয়ে তৈরি। এগুলো প্রতিপক্ষের ট্যাংক, বর্ম  বা বাংকার ভেদ করতে সক্ষম।

রাশিয়ার দাবি এই গোলা ব্যবহার করলে বাতাসে তেজস্ক্রিয়তা ছড়ায়। এটিকে পারমাণবিক যুদ্ধের শামিল বলছে পুতিন ও তার দেশ।

পুতিনের দাবিকে হাস্যকর বলে উড়িয়ে দিয়ে যুক্তরাজ্যের প্রতিরক্ষা প্রতিমন্ত্রী অ্যানাবেল গোল্ডি বলেছেন ‘এটাই স্বীকৃত মান এবং এর (অস্ত্র ও গোলাগুলো) সঙ্গে পারমাণবিক অস্ত্রের কোনো সম্পর্ক নেই।’ ‘ডিপ্লিটেড ইউরেনিয়াম’যুক্ত গোলা ও ট্যাঙ্ক ব্যবহারকে পারমাণবিক সক্ষমতা বিবেচনা করে না যুক্তরাজ্য।