ইউক্রেনে ২৪ ফেব্রুয়ারি ফের বড় হামলার শঙ্কা

Looks like you've blocked notifications!
রুশ সেনার পুরোনো ছবি রয়টার্স থেকে নেওয়া

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ বলেছেন, রাশিয়া বড় ধরনের নতুন আক্রমণের প্রস্তুতি নিচ্ছে। এই আক্রমণ ২৪ ফেব্রুয়ারির মধ্যে শুরু হতে পারে। তিনি আরও বলেছেন, মস্কো হাজার হাজার সৈন্য সংগ্রহ করেছে এবং প্রাথমিক আক্রমণের বার্ষিকী উপলক্ষে ‘কিছু একটা চেষ্টা’ করতে পারে। এদিকে, ক্রামতোর্স্ক শহরে হামলায় তিনজন নিহত হয়েছে। খবর বিবিসির।

গত বছর ২৪ ফেব্রুয়ারি জল, স্থল ও আকাশ থেকে একসঙ্গে ইউক্রেনের ওপর হামলা চালায় রাশিয়া। চলতি মাসের এই দিনটিতে দ্বিতীয়বারের মতো বড় হামলা শুরু করতে পারে রুশ সেনারা বলে মন্তব্য করেছেন ওলেক্সি রেজনিকভ। তার দাবি—আক্রমণটি ২৩ ফেব্রুয়ারি রুশ সেনাবাহিনীর উদযাপিত রাশিয়ার ডিফেন্ডার অব ফাদারল্যান্ড দিবসেও হতে পারে।

রেজনিকোভের দাবি, নতুন হামলার জন্য রাশিয়া এখন প্রায় ৫ লাখ সেনা জড়ো করেছে।

রেজনিকোভ আরও বলেছেন, আর মাত্র কয়েকদিন পর এ হামলার এক বছর পূর্ণ হবে। মস্কো কয়েক হাজার সেনা জড়ো করেছে। এখন তারা গত বছরের হামলার বর্ষপূর্তি উপলক্ষ্যে ‘কিছু করার চেষ্টা করবে।’

বর্তমানে ফ্রান্স সফরে থাকা ইউক্রেনের মন্ত্রী ফরাসি সংবাদমাধ্যম বিএফএম নেটওয়ার্ককে বলেছেন, ‘আনুষ্ঠানিকভাবে তারা তিন লাখ সেনার কথা বলেছে। কিন্তু আমরা যখন সীমান্তে তাদের সেনাদের দেখি, তখন এটিকে আরও বেশি বলে মনে হয়। আমাদের কাছে থাকা তথ্য অনুযায়ী, তিন লাখের বেশি সেনা জড়ো করেছে তারা।

যুক্তরাষ্ট্রভিত্তিক যুদ্ধবিষয়ক সংস্থা ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার (আইএসডব্লিউ) সাম্প্রতিক সময়ে জানিয়েছে, ‘রাশিয়া বড় সিদ্ধান্ত নিতে পারে’ এবং ইউক্রেনের পূর্ব দিকে ‘বড় হামলা’ চালাতে পারে।