ইউক্রেন ইস্যুতে বৈঠকে বসছেন এরদোয়ান-শলৎস

Looks like you've blocked notifications!
জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎস ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ছবি : সংগৃহীত

ইউক্রেন ইস্যুতে বৈঠকে বসছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎস। সোমবার তুরস্কের রাজধানী আঙ্কারায় এই বৈঠক হওয়ার কথা রয়েছে। খবর বার্তাসংস্থা রয়টার্সের।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে রুশ বাহিনীর শুরু হওয়া ‘বিশেষ সামরিক অভিযান’ সোমবার পৌঁছেছে ১৯তম দিনে। এই অভিযান বন্ধ ও ইউক্রেনে স্থায়ী যুদ্ধ বিরতি কার্যকরে কী করণীয়—সে বিষয়ক আলোচনাই এ বৈঠকে প্রধান্য পাবে বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

ইউক্রেন ইস্যুতে আন্তর্জাতিক রাজনীতিতে তুরস্কের অবস্থান বেশ স্বতন্ত্র। কারণ কৃষ্ণ সাগর অঞ্চলে ইউক্রেন ও রাশিয়া— উভয় দেশের সঙ্গেই সমুদ্র সীমান্ত আছে তুরস্কের। এ ছাড়া দেশটি একই সঙ্গে ইউক্রেন ও রাশিয়র ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত। পাশাপাশি, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর একমাত্র প্রাচ্যদেশীয় সদস্যরাষ্ট্র তুরস্ক।

রাশিয়ার সঙ্গে যুদ্ধবিরতি বিষয়ক আলোচনার স্থান ও ফ্রেমওয়ার্ক নির্মাণে ইউক্রেন তুরস্ক ও ইসরায়েলের সঙ্গে যৌথভাবে কাজ করছে বলে রোববার জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। অবশ্য গত সপ্তাহেই তুরস্কে এই ইস্যুতে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের আয়োজন করেছিল আঙ্কারা।

এদিকে, ২০২১ সালের ডিসেম্বরে জার্মানির চ্যান্সেলর পদে আসীন হওয়ার পর এই প্রথমবার আঙ্কারায় যাচ্ছেন ওলাফ শলৎস।