ইউক্রেন যুদ্ধের ‘প্রভাব কমাতে’ কাজ করবেন ম্যাক্রোঁ ও মোহাম্মদ বিন সালমান

Looks like you've blocked notifications!
ফ্রান্সের প্রেসিডেন্টের কার্যালয় এলিসি প্রাসাদে দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ (বাঁয়ে) ও সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। ছবি : রয়টার্স

ইউক্রেন যুদ্ধের প্রভাব কমিয়ে আনতে একমত হয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ ও সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। ফরাসি প্রেসিডেন্টের কার্যালয়ের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়।

ফ্রান্স সফররত মোহাম্মদ বিন সালমান প্যারিসের এলিসি প্রাসাদে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বৈঠক করেন। এ সময় ম্যাক্রোঁ সৌদি আরবের কাছ থেকে বাড়তি তেল সরবরাহ আশা করেন বলে জানান।

ফরাসি প্রেসিডেন্টের কার্যালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়, দুই নেতার মধ্যে আলোচনায় গুরুত্বপূর্ণ বিষয় ছিল জ্বালানি তেল গ্যাস সংকট মেটাতে সৌদি আরবের সাহায্য সহযোগিতা বাড়ানোর প্রস্তাব।

আলজাজিরা বলছে, সৌদি যুবরাজ মোহাম্মদ তেল বিক্রির সুযোগে নিজের গ্রহণযোগ্যতা ও কূটনৈতিক পুনর্বাসনের সুযোগ নিচ্ছেন। কেন না, ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের জেরে যে পরিমাণ আন্তর্জাতিক চাপে ছিলেন তিনি, বিশ্বজুড়ে চলা জ্বালানি সংকটে তা যেনো উবে গেছে।

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ মোহাম্মদ বিন সালমানকে জ্বালানি তেল উৎপাদন বাড়ানোর পাশাপাশি তেলের দাম কমানোর অনুরোধও জানিয়েছেন।