ইউটিউবের নতুন সিইও ভারতীয় বংশোদ্ভূত নিল মোহান

Looks like you've blocked notifications!
ইউটিউবের সিইও পদে নিয়োগ পেয়েছেন ভারতীয় বংশোদ্ভূত নিল মোহান। ছবি : এপিবি

ভিডিও স্ট্রিমিং প্রতিষ্ঠান ইউটিউবের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পদে নিয়োগ পেয়েছেন ভারতীয় বংশোদ্ভূত নিল মোহান। এর আগে বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সুসান ওজসিকি ইউটিউবের সিইও পদ থেকে পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেই পদত্যাগের বিষয়টি জানান সুসান (৫৪)। নিজের পরিবার, স্বাস্থ্য ও ব্যক্তিগত কাজে মনযোগ দিতেই ইউটিউব ছাড়ছেন বলে দাবি করেন তিনি। ঠিক এমন একটি সময়ে বড় এ পরিবর্তনটি এলো, যখন ইউটিউবকে টিকটক ও নেটফ্লিক্সের সঙ্গে চূড়ান্ত প্রতিযোগিতা করতে হচ্ছে।

জানা যায়, জন্মলগ্ন থেকেই ইউটিউবের সঙ্গে ছিলেন সুসান। ২৫ বছর আগে তার গ্যারেজ থেকেই পথচলা শুরু হয় ইউটিউবের। ২০১৪ সালে থেকে তিনি প্রতিষ্ঠানটির সিইও’র দায়িত্ব পালন করে আসছিলেন।

তার আগে সুসান গুগ্‌লের বিজ্ঞাপন বিভাগের প্রধান সহ-সভাপতি হিসেবে কাজ করেন। গুগলের প্রথম দিকের কর্মীদের মধ্যে একজন তিনি। গুগলের আগে সুসান চিপ প্রস্তুতকারক কোম্পানি ইনটেলে কাজ করেন।

এদিকে, নতুন সিইও নিল মোহান যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে পড়ালেখা করেন। ২০০৮ সালে তিনি গুগলে যোগ দেন। ২০১৫ সালে নিল ইউটিউবের প্রধান পণ্য কর্মকর্তা পদে নিয়োগ পান।