ইউরোপের ১৩ দেশে ফের অ্যাস্ট্রাজেনেকার টিকার ব্যবহার শুরু হচ্ছে

Looks like you've blocked notifications!
জার্মানি, ফ্রান্স, নেদারল্যান্ডস ও ইতালিসহ ইউরোপের ১৩ দেশ অ্যাস্ট্রাজেনেকার টিকার ব্যবহার স্থগিত করেছিল। ছবি : সংগৃহীত

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি নভেল করোনাভাইরাসের টিকার ব্যবহারে স্থগিতাদেশ তুলে নিয়েছে ইউরোপীয় ইউনিয়নভুক্ত নেতৃস্থানীয় দেশগুলো। সংবাদমাধ্যম বিবিসির খবর এ কথা জানানো হয়েছে।

অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়ার পর রক্ত জমাট বাঁধার সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়ার খবরে টিকাটির ব্যবহার স্থগিত করেছিল ফ্রান্স, ইতালি, স্পেন, নেদারল্যান্ডসসহ ইউরোপীয় জোটভুক্ত ১৩ দেশ। ইউরোপিয়ান মেডিসিন্স এজেন্সির (ইএমএ) ইতিবাচক রিভিউ পেয়ে আশ্বস্ত হয়েছে দেশগুলো। তবে যার যার সুবিধামতো সময়ে ফের টিকাটি দেওয়া শুরু করবে সদস্য দেশগুলো। সুইডেন বলেছে, তাদের সিদ্ধান্ত নিতে কয়েকদিন সময় লাগবে।

ইএমএ জানিয়েছে, অ্যাস্ট্রাজেনেকার টিকা ‘নিরাপদ এবং কার্যকর’। রক্ত জমাট বাঁধার উচ্চ ঝুঁকির সঙ্গে এর কোনো সম্পর্ক নেই।

মঙ্গলবার থেকে টানা দুদিন বিশেষজ্ঞদের নিয়ে বৈঠক করে বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করে ইএমএর নির্বাহী পরিচালক এমার কুক বলেন, ‘এই টিকা নিরাপদ এবং কার্যকর। কোভিড-১৯ মোকাবিলায় মৃত্যু ও হাসপাতালে ভর্তির ঝুঁকির চেয়ে এই টিকার কার্যকারিতার পাল্লা ভারী।’   

বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (ডব্লিউএইচও) ইউরোপের দেশগুলোকে টিকাটি ব্যবহারের আহ্বান জানিয়েছে। আজ শুক্রবার তারাও অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে তাদের রিভিউ প্রকাশ করবে।

অ্যাস্ট্রাজেনেকার টিকা ব্যবহারে স্থগিতাদেশের ফলে ইউরোপজুড়ে দুশ্চিন্তা দেখা দেয়। এ ছাড়া কিছুদিন ধরে টিকার সরবরাহ কম থাকায় পুরো ইউরোপের টিকাদান কার্যক্রমে ধীরগতি দেখা দিয়েছে। ইউরোপীয় কমিশন এবং জোটভুক্ত দেশসমূহের নেতারা এ কারণে ব্যাপক সমালোচনার মুখোমুখি হচ্ছেন।

এদিকে, করোনার প্রকোপ বাড়ায় রাজধানী প্যারিস এবং ১৫টি স্থানে লকডাউন জারি করছে ফ্রান্স। করোনার সংক্রমণের তৃতীয় ঢেউয়ের আশঙ্কা করছে দেশটি। ফরাসি প্রধানমন্ত্রী জ্যাঁ ক্যাসটেক্স আজ শুক্রবার টিকা নেবেন বলেও জানিয়েছেন।