ইউরোপে গ্যাস সরবরাহ ৩ দিন বন্ধ রাখবে রাশিয়া

Looks like you've blocked notifications!
নর্ড স্ট্রিম-১ পাইপলাইনের মাধ্যমে ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ রাখবে রাশিয়া। ছবি : রয়টার্স

আগামী ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত নর্ড স্ট্রিম-১ পাইপলাইনের মাধ্যমে ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ রাখবে রাশিয়া। রাষ্ট্রায়ত্ত সংস্থা গ্যাজপ্রম জানিয়েছে, গ্যাসলাইনটি ‘রক্ষণাবেক্ষণের জন্য’ এ তিন দিন গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। বার্তা সংস্থা রয়টার্স ও এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গ্যাজপ্রম এক বিবৃতিতে বলেছে, নর্ড স্ট্রিম-১ পাইপলাইনের ট্রেন্ট ৬০ গ্যাস কম্প্রেশন ইউনিটটি এক হাজার ঘণ্টা রক্ষণাবেক্ষণ করা প্রয়োজন। এ জন্য তিন দিন গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। জার্মানির সিমেন্সের প্রযুক্তিবিদেরা রক্ষণাবেক্ষণের কাজ করবেন।

রক্ষণাবেক্ষণের কাজ সম্পন্ন হওয়ার পর থেকে প্রতিদিন ৩৩ মিলিয়ন ঘনমিটার গ্যাসের সরবরাহ পুনরায় শুরু হবে বলেও গ্যাজপ্রমের বিবৃতিতে বলা হয়েছে।

এ খবর প্রকাশের পর ইউরোপে আবার গ্যাস-সংকটের ঝুঁকি দেখা দিয়েছে। ইউরোপের দেশগুলো অভিযোগ করে বলেছে, মস্কো গ্যাস নিয়ে ব্ল্যাকমেইল করছে।

রাশিয়া ইউক্রেনে হামলা শুরু করার পর পশ্চিমা দেশগুলো মস্কোর ওপর নানা ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে। এরপর থেকে রাশিয়া প্রায়ই গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া শুরু করেছে। কারণ ইউরোপের দেশগুলো রাশিয়ার গ্যাসের ওপর ব্যাপকভাবে নির্ভরশীল।