ইউরোপে প্রধান গ্যাস পাইপলাইন পুরোপুরি বন্ধ করল রাশিয়া

Looks like you've blocked notifications!
ইউরোপে গ্যাস সরবরাহের প্রধান পাইপলাইন নর্ড স্ট্রিম-১ দিয়ে গ্যাস সরবরাহ পুরোপুরি বন্ধ করে দিয়েছে রাশিয়া। ছবি : রয়টার্স

ইউরোপে গ্যাস সরবরাহের প্রধান পাইপলাইন নর্ড স্ট্রিম-১ দিয়ে গ্যাস সরবরাহ পুরোপুরি বন্ধ করে দিয়েছে রাশিয়া।

পাইপলাইনের মেরামতি কাজের জন্য আগামী তিন দিন গ্যাস সরবরাহ বন্ধ রাখা হবে বলে জানিয়েছে রাশিয়ার রাষ্ট্র মালিকানাধীন জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম।

রাশিয়া এর আগে এই পাইপলাইন দিয়ে ইউরোপে গ্যাস সরবরাহ উল্লেখযোগ্য মাত্রায় কমিয়েছে। খবর রয়টার্সে।

ইউক্রেইনে আগ্রাসনের জেরে পশ্চিমা নিষেধাজ্ঞার পাল্টা পদক্ষেপ হিসেবে মস্কো গ্যাসের সরবরাহ কমাচ্ছে এবং নর্ড স্ট্রিম-১ পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহ তারা আর চালু নাও করতে পারে বলে ইউরোপীয় দেশগুলো আশঙ্কা করছে।

পশ্চিমা দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে জ্বালানিকে যুদ্ধের অস্ত্র হিসেবে ব্যবহারের অভিযোগও তুলেছে। তবে মস্কো এমন অভিযোগ অস্বীকার করেছে।

বাল্টিক সাগরের তলদেশ দিয়ে চলে যাওয়া নর্ড স্ট্রিম-১ পাইপলাইনের মাধ্যমে ইউরোপে রাশিয়ার বৃহত্তম ক্রেতা দেশ জার্মানিতে গ্যাস সরবরাহ করা হয়।

বিবিসি জানায়, ২০১১ সালে এটি চালু হয়েছে এবং এ পাইপলাইন দিয়ে প্রতিদিন সর্বোচ্চ ১৭০ মিলিয়ন কিউবিক মিটার গ্যাস জার্মানিতে যায়।

গত জুলাইয়ে ১০ দিনের জন্য এ পাইপলাইন বন্ধ করেছিল রাশিয়া। সেবারও বলা হয়েছিল মেরামতির কথা। ত্রুটিপূর্ণ কলকবজার কথা বলে রাশিয়া সম্প্রতি এই পাইপলাইন দিয়ে মাত্র ২০ শতাংশ কাজ চালাচ্ছে।

তবে তারপরও রাশিয়া আগামী দিনগুলোতে গ্যাস সরবরাহ আবার শুরু করলে ঘাটতি পুষিয়ে নেওয়া যাবে বলেই জানিয়েছেন জার্মানির নেটওয়ার্ক রেগুলেটরের প্রধান কর্মকর্তা।