ইতালির ইসকিয়া দ্বীপে ভূমিধস, শিশুসহ নিহত ৭

Looks like you've blocked notifications!
ইতালির দক্ষিণাঞ্চলের অবকাশ যাপন কেন্দ্র ইসকিয়া দ্বীপে ভূমিধসের ঘটনা ঘটেছে। ছবি : সংগৃহীত

ইতালির দক্ষিণাঞ্চলের অবকাশ যাপন কেন্দ্র ইসকিয়া দ্বীপে ভূমিধসের ঘটনায় ৩ শিশুসহ অন্তত ৭ জন নিহত হয়েছেন। রোববার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

ভূমিধসের ঘটনায় পাঁচ জন এখনও নিখোঁজ রয়েছেন। কয়েক ডজন জরুরি কর্মী দ্বীপটিতে গেছেন এবং উদ্ধারকারী ডুবুরিরা উপকূলে অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করছেন।

শনিবার দ্বীপটির সবচেয়ে উঁচু পাহাড় থেকে কাদা ও পাথর ভেঙে কাসামিচ্চিওলা তেরমে শহরের বাড়িঘর ও সড়কের ওপর ধ্বসে পড়ে। ছবি ও আকাশ থেকে ধারণ করা ভিডিওতে দেখা গেছে, এই ভূমিধসে বাড়িঘর ও বেশ কিছু গাড়ি ভেঙে চুরমার হয়ে গেছে এবং সমুদ্রে পড়ে গেছে।

ইতালির নেপলস শহর থেকে ৩০ কিলোমিটার দূরে অবস্থিত ইসকিয়া একটি জনবহুল দ্বীপ।

বিশেষজ্ঞদের মতে, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাবে এ অঞ্চলে ভারি বৃষ্টিপাতের পরিমাণ বাড়ছে, যার ফলে ইসকিয়া সহ ইতালির বিভিন্ন অঞ্চলে এ ধরনের দুর্ঘটনার আশঙ্কা বাড়ছে।

এই দ্বীপে বেশ কিছু অবৈধ স্থাপনা রয়েছে, যেগুলো এ ধরনের প্রাকৃতিক দুর্যোগে বেশি ঝুঁকির মুখে থাকে। সাম্প্রতিক এই দুর্ঘটনায় এ বিষয়টি আবারও সামনে এসেছে।

ইতালির নতুন ডানপন্থী প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি রোববারের দুর্ঘটনার পর একটি জরুরি মন্ত্রীসভা বৈঠকে অংশ নেন। তিনি এই দুর্যোগে জরুরি সহায়তা দেওয়ার জন্য নির্দেশ জারি করেছেন। ২৩০ ব্যক্তিকে এরই মধ্যে আক্রান্ত অঞ্চল থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

এই নির্দেশে প্রাথমিক ভাবে ২০ লাখ ইউরোর ত্রাণ প্যাকেজের ঘোষণাও দেওয়া হয়েছে। এ ছাড়া, এ অঞ্চলের বাসিন্দাদের এ বছরের শেষ পর্যন্ত সব ধরনের কর থেকে অব্যাহতি দেওয়ার কথাও উল্লেখ করা হয়েছে।