ইতিহাসের পুনরাবৃত্তি হতে পারে, অস্ট্রেলিয়াকে সতর্ক করল চীন

Looks like you've blocked notifications!
ক্যানবেরায় নিযুক্ত বেইজিংয়ের রাষ্ট্রদূত জিয়াও কিয়ান। ছবি : সিএনএন

জাপানের সঙ্গে মিলিত হওয়ার আগে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় দেশটির যুদ্ধাপরাধের কথা অস্ট্রেলিয়ার স্মরণে রাখা উচিৎ। এমন মন্তব্য করেছেন ক্যানবেরায় নিযুক্ত বেইজিংয়ের রাষ্ট্রদূত জিয়াও কিয়ান। তার এমন মন্তব্যকে অস্ট্রেলিয়ার প্রতি চীনের সতর্কবার্তা হিসেবে দেখা হচ্ছে। খবর সিএনএনের।

প্রতিবেদনে বলা হয়, চীনের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী জাপানের সঙ্গে সম্প্রতি একটি নতুন নিরাপত্তা চুক্তি স্বাক্ষর করেছে অস্ট্রেলিয়া। এ ঘটনায় ক্ষুব্ধ হয় বেইজিং। জাপান ও অস্ট্রেলিয়ার মধ্যকার চুক্তিকে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বেইজিংয়ের লাগাম টেনে ধরার প্রয়াস হিসেবে দেখছে চীনা কর্তৃপক্ষ।

ক্যানবেরায় চীনা দূতাবাসে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে চীনের রাষ্ট্রদূত বলেন, ‘আমরা যদি ইতিহাস ভুলেও যাই, ইতিহাসের পুনরাবৃত্তি হতে পারে।’

রাষ্ট্রদূত জিয়াও কিয়ান বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় অস্ট্রেলিয়ার ওপর হামলার বাস্তবতায় টোকিওকে বিশ্বাস করার ব্যাপারে ক্যানবেরার উচিৎ আরও সতর্ক হওয়া।

জিয়াও কিয়ান বলেন, ওই সময়ে জাপান অস্ট্রেলিয়াতে আক্রমণ চালিয়েছে। তারা ডারউইনে বোমাবর্ষণ করেছে। অস্ট্রেলীয় যুদ্ধবন্দিদের গুলি করে হত্যা করেছে। ফলে সামনের দিনগুলোতে কী ঘটতে পারে সে সম্পর্কে সতর্ক থাকুন।