হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদন

‘ইথিওপিয়ায় বেসামরিক নাগরিকদের হত্যা করেছে টিগ্রের বিদ্রোহীরা’

Looks like you've blocked notifications!
হিউম্যান রাইটস ওয়াচ বলছে—ইথিওপিয়ায় বেসামরিক নাগরিকদের হত্যা করেছে টিগ্রের বিদ্রোহী বাহিনী। ছবি : রয়টার্স

মানবাধিকার বিষয়ক আন্তর্জাতিক সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ গতকাল শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে বলেছে—ইথিওপিয়ার টিগ্রে পিপলস লিবারেশন ফ্রন্ট (টিপিএলএফ) বাহিনী এ বছরের শুরুতে দেশটির উত্তর আমহারা অঞ্চলের চেন্না ও কোবো শহরে ৪০ জনেরও বেশি বেসামরিক মানুষকে হত্যা করেছে।

হিউম্যান রাইটস ওয়াচের বরাতে সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা জানিয়েছে, টিপিএলএফ বাহিনী স্থানীয়দের সঙ্গে সংঘর্ষের পর হত্যাকাণ্ড চালিয়েছে। এবং তারা গত আগস্টের শেষদিকে চেন্নায় ২৫ জনেরও বেশি বেসামরিক লোক এবং গত সেপ্টেম্বরের শুরুতে কোবোতে ২০ জনেরও বেশি অধিবাসীকে হত্যা করেছে।

হিউম্যান রাইটস ওয়াচ বলছে—আমহারা অঞ্চলে সংঘর্ষে জেরে বাস্তুচ্যুত এবং নিহতদের স্বজনদের সাক্ষাৎকারের ভিত্তিতে তাদের প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। টিপিএলএফ বা ইথিওপিয়ার সরকারের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

টিগ্রে বিদ্রোহী বাহিনীসহ ইথিওপিয়ার সেনাবাহিনী এবং সরকারপন্থি বাহিনীর বিরুদ্ধে টিগ্রে অঞ্চলে বছরব্যাপী সংঘাতের সময় বেসামরিক মানুষ হত্যা, ধর্ষণসহ ব্যাপক মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে।

ইথিওপিয়ার সরকারি বাহিনী এবং তাদের মিত্ররা গণহত্যা, ব্যাপক যৌন সহিংসতা, জোরপূর্বক বাস্তুচ্যুতি এবং বেসামরিক স্থাপনাগুলোতে হামলার ঘটনা গত নভেম্বরে জানিয়েছিল হিউম্যান রাইটস ওয়াচ এবং আরও কয়েকটি সংস্থা ।

টিগ্রেতে সহিংসতায় অভিযুক্তদের ওপর যুক্তরাষ্ট্র পরবর্তীকালে আর্থিক ও ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

হিউম্যান রাইটস ওয়াচ টিগ্রেতে যুদ্ধরত পক্ষগুলোকে বেসামরিক নাগরিকদের সুরক্ষা দেওয়ার আহ্বান জানিয়েছে। একই সঙ্গে সংস্থাটি  ইথিওপিয়ার ওপর অস্ত্র নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি অন্যান্য নিষেধাজ্ঞা আরোপের জন্য জাতিসংঘকে একটি বিশেষ অধিবেশন আয়োজনের পরামর্শ দিয়েছে।