ইথিওপিয়ায় জরুরি অবস্থা জারি

Looks like you've blocked notifications!
ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ। ছবি : রয়টার্স

উত্তরের তিগ্রে অঞ্চলের বিদ্রোহীরা রাজধানী আদ্দিস আবাবা দখলে অগ্রসর হতে শুরু করায় ইথিওপিয়ায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। মঙ্গলবার দেশটির সরকার বিদ্রোহীদের অভিযান ঠেকাতে এই জরুরি অবস্থা জারি করেছে বলে জানিয়েছে। খবর আল জাজিরার।

এর আগে, তিগ্রে বিদ্রোহীরা জানায়, তারা ইথিওপিয়ার উত্তরাঞ্চলের আরও কিছু অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়েছে এবং এখন রাজধানী আদ্দিস আবাবা অভিমুখে অগ্রসরের চিন্তা-ভাবনা করছে তারা।

পূর্ব আফ্রিকার দারিদ্র্যপীড়িত দেশ ইথিওপিয়ার উত্তরাঞ্চলের বিদ্রোহীগোষ্ঠী তিগ্রে পিউপিল’স লিবারেশন ফ্রন্টের (টিপিএলএফ) সদস্যদের বিরুদ্ধে অস্ত্র হাতে তুলে নিতে দেশের নাগরিকদের প্রতি প্রধানমন্ত্রী আবি আহমেদের আহ্বান জানানোর দুদিন পর রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমে জরুরি অবস্থা জারির খবর প্রকাশ করা হয়েছে।

এর আগে মঙ্গলবার, আদ্দিস আবাবার কর্তৃপক্ষ বাসিন্দাদের অস্ত্র নিবন্ধন এবং তাদের নিজ নিজ এলাকা রক্ষার জন্য প্রস্তুতি নিতে বলেছিল। গত কয়েক দিনে টিপিএলএফ বেশ কয়েকটি শহর দখলের দাবি করার পর জরুরি অবস্থা জারির ঘোষণা এলো।

টিপিএলএফ বলছে, বর্তমানে তারা রাজধানী আদ্দিস আবাবা থেকে প্রায় ৩৮০ কিলোমিটার দক্ষিণের এক শহরের দখল নিয়েছে। এখন তারা রাজধানী অভিমুখে অগ্রসর হওয়ার কথা ভাবছে।

আবি আহমেদের হাতে ক্ষমতা হস্তান্তরের আগে ২০১৮ সালের ফেব্রুয়ারিতে ইথিওপিয়ায় সর্বশেষ ছয় মাসের জন্য জরুরি অবস্থা জারি করা হয়েছিল। সেই সময় কারফিউ জারি এবং জনসাধারণের চলাচল সীমিত করা হয়। আটক করা হয় হাজার হাজার মানুষকে।

আদ্দিস আবাবা কর্তৃপক্ষ বলছে, শহরের বাসিন্দাদের নিজের অস্ত্র নিবন্ধন এবং তাদের বসবাসের এলাকায় সংঘবদ্ধ হওয়া দরকার। বাড়িতে-বাড়িতে তল্লাশি এবং সমস্যা সৃষ্টিকারীদের গ্রেপ্তার করা হচ্ছে বলে সরকারের এক বিবৃতিতে জানানো হয়েছে।