ইথিওপিয়ায় রয়টার্সের ফটোসাংবাদিক ‘গ্রেপ্তার’

Looks like you've blocked notifications!
ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের ফটোসাংবাদিক কুমেরা গেমেচু। ছবি : রয়টার্স

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক ফটোসাংবাদিককে গ্রেপ্তার করেছে ইথিওপিয়ার পুলিশ। দেশটির রাজধানী আদ্দিস আবাবার নিজ বাসা থেকে ফটোসাংবাদিক কুমেরা গেমেচুকে (৪০) গ্রেপ্তার করা হয়েছে। খবর আলজাজিরার।

গত সপ্তাহে কুমেরা গেমেচুকে গ্রেপ্তার করা হয়েছে এবং আগামী দুই সপ্তাহ তাঁকে পুলিশ হেফাজতে রাখা হবে বলে তাঁর পরিবারের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, কুমেরা গেমেচুকে এখনো অভিযুক্ত করা হয়নি। তবে কী কারণে তাঁকে গ্রেপ্তার করা হয়েছে, সে বিষয়েও তাঁর পরিবারের কাছে স্পষ্ট কোনো তথ্য জানানো হয়নি।

গত বৃহস্পতিবার দশজন ফেডারেল পুলিশ কর্মকর্তা তাঁকে প্রেপ্তার করে নিয়ে যায় বলে আজ সোমবার এক বিবৃতিতে জানিয়েছে রয়টার্স। এ বিষয়ে রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হলেও পুলিশ কোনো মন্তব্য করেনি।

কুমেরা এক দশক ধরে রয়টার্সের ফ্রিল্যান্স ক্যামেরাম্যান হিসেবে কাজ করছেন। তাঁর পরিবারের দাবি, শুক্রবার স্থানীয় একটি আদালতে তাঁর বিরুদ্ধে শুনানি অনুষ্ঠিত হয়েছে। তবে সে সময় কোনো আইনজীবী উপস্থিত ছিলেন না। এক বিচারপতি তাঁকে আরো ১৪ দিন আটকে রাখার নির্দেশ দিয়েছেন এবং এই সময়ের মধ্যে পুলিশকে তদন্ত কাজ চালিয়ে যেতে বলা হয়েছে।

সোমবার এক বিবৃতিতে বার্তা সংস্থা রয়টার্সের পক্ষ থেকে কুমেরাকে গ্রেপ্তারের ঘটনার নিন্দা জানানো হয়েছে। এর আগে গত ১৬ ডিসেম্বর রয়টার্সের ফটোগ্রাফার তিকসা নেগেরিকে মারধর করেন ইথিওপিয়ার দুই ফেডারেল পুলিশ কর্মকর্তা। দেশটির বর্তমান পরিস্থিতিতে সংবাদমাধ্যমের সঙ্গে যুক্ত ব্যক্তিরা চরম নিরাপত্তা ঝুঁকিতে পড়েছেন।