ইথিওপিয়া সরকারের একতরফা অস্ত্রবিরতি সত্ত্বেও বিদ্রোহীদের হুঁশিয়ারি

Looks like you've blocked notifications!
টিগ্রে অঞ্চলে প্রায় আট মাসের সংঘাতের পর ইথিওপিয়ার সরকার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে অস্ত্রবিরতির ঘোষণা দেয়। ছবি : রয়টার্স

ইথিওপিয়া সরকারের একতরফা অস্ত্রবিরতির ঘোষণা সত্ত্বেও ইথিওপিয়া ও ইরিত্রিয়া বাহিনীকে পর্যুদস্ত করার চেষ্টা চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছে ইথিওপিয়ার সংঘাতময় টিগ্রে অঞ্চলের বিদ্রোহীরা। সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা এ খবর জানিয়েছে।

এর আগে স্থানীয় সময় গতকাল মঙ্গলবার রাতে ইথিওপিয়ার সরকার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে অস্ত্রবিরতির ঘোষণা দেয়। টিগ্রে অঞ্চলে প্রায় আট মাসের সংঘাতের পর এমন এক সময় এই ঘোষণাটি দেওয়া হলো যখন টিগ্র্রের সাবেক শাসকদলের সৈন্যরা আঞ্চলিক রাজধানী মেকেলেতে অবস্থান নেয়। অস্ত্রবিরতির ঘোষণায় মেকেলের অধিবাসীদের বিজয় উল্লাস করতে দেখা যায়।

বার্তা সংস্থা রয়টার্সের সঙ্গে মঙ্গলবার এক সাক্ষাত্কারে ইথিওপিয়ার সরকারের বিরুদ্ধে যুদ্ধরত টিগ্রে বাহিনীর মুখপাত্র হুঁশিয়ারি বার্তা দেন যে, বিদ্রোহী টিগ্রে প্রতিরক্ষা বাহিনী প্রয়োজনে তাদের ‘শত্রু’বাহিনীকে’ তাড়া করার জন্য প্রতিবেশী ইরিত্রিয়া এবং ইথিওপিয়ার আমহারা অঞ্চলে প্রবেশ করবে।

মঙ্গলবার টিগ্রের আঞ্চলিক সরকারের একজন ঊর্ধ্বতন সদস্য দ্য নিউ ইয়র্ক টাইমসকে বলেন, টিগ্রের নেতৃত্ব ইথিওপিয়া ও ইরিত্রিয়ার সেনাবাহিনী ‘যেখানেই থাকুক না কেন’, তাদের ‘দুর্বল ও ধ্বংস’ করতে বদ্ধপরিকর।

টিগ্রে পিপলস লিবারেশন ফ্রন্ট (টিপিএলএফ) ওই অঞ্চলের সাবেক শাসকদল। টিপিএলএফ’র সৈন্যরা দলীয় বেতারে ঘোষণা করে যে, তারা মেকেলেতে প্রবেশ করেছে।

টিপিএলএফ’র একজন মুখপাত্র গেটাচিউ রেডা মঙ্গলবার রয়টার্সকে বলেন, ‘আমরা মেকেলের শতভাগ নিয়ন্ত্রণ নিয়েছি।’

তবে রয়টার্স জানিয়েছে, টিপিএলএফ যে আঞ্চলিক রাজধানীর সম্পূর্ণ নিয়্ন্ত্রণ নিয়েছে, সে ব্যাপারে নিরপেক্ষ কোনো সূত্র থেকে নিশ্চিত জানা যায়নি।