ইবোলা ভাইরাসে তিনজনের মৃত্যু, গিনিতে মহামারি ঘোষণা

Looks like you've blocked notifications!
পশ্চিম আফ্রিকার দেশ গিনিতে ইবোলা ভাইরাসে আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যু এবং চারজন অসুস্থ হওয়ার পর মহামারি ঘোষণা করেছে দেশটির সরকার। ছবি : সংগৃহীত

পশ্চিম আফ্রিকার দেশ গিনিতে ইবোলা ভাইরাসে আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যু ও চারজন অসুস্থ হওয়ার পর মহামারি ঘোষণা করেছে দেশটির সরকার।

লাইবেরিয়া সীমান্তের কাছাকাছি একটি অন্ত্যেষ্টিক্রিয়ার আয়োজনে অংশগ্রহণের পর সাতজন অসুস্থ হয়ে পড়ে। তাদের ডাইরিয়া, বমি ও রক্তক্ষরণ শুরু হয়েছে। চিকিৎসা কেন্দ্রে আক্রান্তদের আলাদা করে রাখা হয়েছে বলে জানিয়েছে গিনির স্বাস্থ্য মন্ত্রণালয়। খবর এনবিসি নিউজের।

এক বিবৃতিতে মন্ত্রণালয় জানায়, এই অবস্থার পরিপ্রেক্ষিতে ও আন্তর্জাতিক স্বাস্থ্যবিধি অনুযায়ী গিনি সরকার ইবোলা মহামারি ঘোষণা করছে।

স্বাস্থ্যমন্ত্রী রেমি লামাহ বলেন, ২০১৩ থেকে ২০১৬ সাল পর্যন্ত চলা প্রথম ইবোলা মহামারির পর কর্মকর্তারা মৃত্যুর ব্যাপারে ‘সত্যিই উদ্বিগ্ন ছিল’। সেসময় ওই ভাইরাসে আক্রান্ত হয়ে পশ্চিম আফ্রিকায় ১১ হাজার ৩০০ ব্যক্তির মৃত্যু হয়।

গিনির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এএনএসএস জানিয়েছে, ইবোলা শনাক্ত করতে দ্বিতীয় ধাপের পরীক্ষা চালানো হচ্ছে এবং আক্রান্তদের অনুসরণ ও আলাদা করতে স্বাস্থ্যকর্মীরা কাজ করছেন।

ইবোলার ভ্যাকসিন পেতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও অন্যান্য আন্তর্জাতিক স্বাস্থ্য সংস্থাগুলোর সঙ্গে গিনি যোগাযোগ করবে বলে খবরে জানা গেছে। ভ্যাকসিনের ফলে ইবোলায় বেঁচে যাওয়ার হার সাম্প্রতিক বছরগুলোতে অনেক বেড়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার আফ্রিকা অঞ্চলের পরিচালক ডা. মাতশিদিসো মোয়েতি বলেছেন, গিনিতে নতুন করে ইবোলার প্রাদুর্ভাব ‘ভীষণ উদ্বিগ্ন’ হওয়ার মতো ঘটনা।