ইমরানকে গ্রেপ্তারের কারণ ১৫ মিনিটের মধ্যে জানানোর নির্দেশ প্রধান বিচারপতির

Looks like you've blocked notifications!
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি : রয়টার্স

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান গ্রেপ্তার হয়েছেন। আজ মঙ্গলবার (৯ মে) ইসলামাবাদ হাইকোর্টের (আইএইচসি) প্রাঙ্গণ থেকে তাকে গ্রেপ্তার করা হয়। তার গ্রেপ্তারের কারণ ১৫ মিনিটের মধ্যে জানানোর নির্দেশ দিয়েছেন আইএইচসির প্রধান বিচারপতি। না হলে বর্তমান প্রধানমন্ত্রীর বিরুদ্ধে সমন জারির হুঁশিয়ারি দিয়েছেন তিনি। পিটিআইয়ের আইনজীবী ফয়সাল চৌধুরী বিষয়টি দ্য ডনকে নিশ্চিত করেছেন।

প্রতিবেদনে দ্য ডন বলছে, দুটি মামলার শুনানির জন্য আজ দুপুরে আইএইচসিতে যান ইমরান। এসময় আদালত প্রাঙ্গণ থেকে তাকে গ্রেপ্তার করা হয়। দেশটির আধা সামরিক বাহিনী রেঞ্জার্স আল-কাদির ট্রাস্ট মামলায় তাকে গ্রেপ্তার করে। ইসলামাবাদ পুলিশের মহাপরিদর্শক আকবর নাসির খান স্বাক্ষরিত এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে। ওই বিবৃতিতে আরও বলা হয়, ইসলামাবাদের পরিস্থিতি স্বাভাবিক রয়েছে, তবে খারাপের দিকে না যায় সেজন্য ১৪৪ ধারা জারি থাকবে।

প্রতিবেদনে ডন আরও জানিয়েছে, পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রীকে কেন আদালত প্রাঙ্গণ থেকে গ্রেপ্তার করা হলো, সে বিষয়ে আইএইচসির প্রধান বিচারপতি আমির ফারুখ ইসলামাবাদ পুলিশ প্রধান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব ও অতিরিক্ত অ্যার্টনি জেনারেলকে ১৫ মিনিটের মধ্যে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন। সময় মতো আদালতে উপস্থিত না হলে বর্তমান প্রধানমন্ত্রীর বিরুদ্ধে সমন জারির হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

প্রধান বিচারপতি ফারুখ বলেছেন, ‘আদালতে আসেন ও আমাদের বলেন—কেন এবং কোন মামলায় ইমরানকে গ্রেপ্তার করা হলো?’

এক প্রত্যক্ষদর্শীর বরাতে লন্ডনভিত্তিক সংবাদ সংস্থা রয়টার্স জানায়, আইএইচসির গেট দিয়ে ইমরান খানের প্রবেশের কিছু সময় বাদেই সাঁজোয়া যান নিয়ে রেঞ্জার্সের সদস্যরা আদালত প্রাঙ্গণে প্রবেশ করে। পরে, সাঁজোয়া যান দিয়ে গেটটি অবরুদ্ধ করা হয়। ইমরানকে গ্রেপ্তারের পর সেই যান সরিয়ে ফেলা হয়।