ইমরানের বিরুদ্ধে ফের জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা

Looks like you've blocked notifications!
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি : রয়টার্স

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে ফের জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন দেশটির আদালত। আজ বুধবার (২৯ মার্চ) ইসলামাবাদের একটি আদালত জামিন অযোগ্য এ গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। নারী বিচারককে হুমকি দেওয়ার মামলায় তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধানের বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে। একইসঙ্গে ১৮ এপ্রিলের মধ্যে তাঁকে আদালতে হাজির করানোর জন্য কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে আদালত। খবর ডনের।

প্রতিবেদনে পাকিস্তানের সর্বাধিক প্রচারিত দৈনিক ডন জানায়, নারী বিচারক ও জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তাকে হুমকির মামলায় গত ২৪ মার্চ শুনানি হয়। সেই মামলায় আগে থেকে জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা ছিল পিটিআই প্রধানের বিরুদ্ধে। তবে, ওই সময় আবেদনের পরিপ্রেক্ষিতে গ্রেপ্তারি পরোয়ানা বাতিল করে আদালত। ওই সময় আগামী শুনানিতে ইমরানকে সশরীরে উপস্থিত থাকার জন্য আদালত নির্দেশ দেয়।

আজ ম্যাজিস্ট্রেট মালিক আমানের আদালতে মামলাটির শুনানি হয়েছে। এ সময় শুনানিতে ইমরানের পক্ষ হয়ে আদালতে উপস্থিত হন তাঁর আইনজীবী ফয়সাল চৌধুরী। তবে, সশরীরে সাবেক প্রধানমন্ত্রী হাজির হননি। এর জেরে বিচারক জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

ইমরানের বিরুদ্ধে হওয়া মামলাটির অভিযোগে বলা হয়, গত বছরের ২০ আগস্ট ইসলামাবাদের ফাতিমা জিন্নাহ পার্কে সমাবেশ করেন পিটিআই চেয়ারম্যান ইমরান। সমাবেশে তিনি জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট জেবা চৌধুরী ও পুলিশের একাধিক জ্যেষ্ঠ কর্মকর্তাকে হুমকি দেন। তাঁর এ হুমকির মূল উদ্দেশ্য ছিল বিচার বিভাগ ও পুলিশ কর্মকর্তাদের আইনগত বাধ্যবাধকতা পালনে বাধা দেওয়া।

শুনানিতে সরকারি প্রসিকিউটর আইনজীবী রিজওয়ান বলেন, ‘আমরা তাঁর অজুহাত শুনতে শুনতে শেষ হয়ে যাচ্ছি। দুদিন আগেও আরেক মামলায় শুনানির আগ মুহূর্তে তিনি একই অজুহাত দেখিয়েছেন। এই মামলার আগের শুনানি সম্পর্কে তিনি কি জানেননি?’

ইমরানের বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। ২০২২ সালের এপ্রিলে পাকিস্তানের জাতীয় পরিষদে বিরোধীদের আনা অনাস্থা ভোটে হেরে ক্ষমতাচ্যুত হন ইমরান।