ইরাকের কুর্দি অঞ্চলে ইরানের হামলা, নিহত ১৩

Looks like you've blocked notifications!
ইরাকের কুর্দি অঞ্চলে হামলা চালিয়েছে ইরানের বিপ্লবী গার্ডস বাহিনী। ছবি : রয়টার্স

ইরাকের কুর্দি অঞ্চলে হামলা চালিয়েছে ইরানের বিপ্লবী গার্ডস বাহিনী। গতকাল বুধবার কুর্দি যোদ্ধাদের অবস্থান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালানো হয়। এ হামলায় ১৩ জন নিহত হয়েছেন বলে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে। খবর রয়টার্সের।

বর্তমানে সহিংস বিক্ষোভে উত্তাল ইরান। দেশটির কর্তৃপক্ষের অভিযোগ, এই অস্থিরতার পেছনে ইরানের ভিন্নমতাবলম্বী সশস্ত্র কুর্দিদের যোগসাজশ রয়েছে। বিশেষ করে, দেশটির এক কোটির বেশি কুর্দি জনগোষ্ঠীর অধিকাংশই উত্তর-পশ্চিমাঞ্চলে বসবাস করেন। এমন অভিযোগের পরই ওই হামলা চালানো হয়।

কুর্দিস্তানের কাউন্টার টেররিজম বিভাগের উদ্ধৃতি দিয়ে ইরাকের রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানায়, ইরাকের কুর্দিস্তানের এরবিল ও সুলাইমানিয়ার কাছে চালানো হামলায় ১৩ জন নিহত হয়েছেন। আহত হন ৫৮ জন।

ইরাকের কুর্দি সূত্রগুলো জানায়, বুধবার সকালে ইরাকের কুর্দিস্তানের সুলাইমানিয়ার কাছে অন্তত ১০টি ঘাঁটি লক্ষ্য করে ড্রোন হামলা চালানো হয়। তবে হতাহতের বিষয়ে সূত্রগুলো বিস্তারিত কিছু বলেনি।

এদিকে, যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, এরবিলের দিকে যাওয়ার পথে বুধবার ইরানের একটি ড্রোন ভূপাতিত করেছে তাদের বাহিনী। ড্রোনটি ওই অঞ্চলে থাকা মার্কিন বাহিনীর জন্য ঝুঁকি তৈরি করেছিল বলে দাবি করেছে সেন্ট্রাল কমান্ড।

এক বিবৃতিতে বাহিনীর পক্ষ থেকে আরও বলা হয়, ‘হামলার কারণে মার্কিন বাহিনীর কেউ হতাহত হননি এবং যুক্তরাষ্ট্রের কোনো সরঞ্জামেরও ক্ষয়ক্ষতি হয়নি।’