ইরাকে আইএসের বিরুদ্ধে মিশন সমাপ্তির ঘোষণা যুক্তরাষ্ট্রের

Looks like you've blocked notifications!
ইরাকে ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে মার্কিন সেনাবাহিনী ‘কম্ব্যাট মিশন’ সমাপ্তির ঘোষণা দিয়েছে। ছবি : সংগৃহীত

ইরাকে ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে মার্কিন সেনাবাহিনী তাদের ‘কম্ব্যাট মিশন’ সমাপ্তির ঘোষণা দিয়েছে। এর মাধ্যমে ইরাকে অবস্থান করা যুক্তরাষ্ট্রের সব সেনা নিজ দেশে ফেরার আগ পর্যন্ত প্রশিক্ষণ ও উপদেশ প্রদানের ভূমিকা পালন করবে।

ইরাকের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা কাসিম আল আরাজি বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন। খবর নিউইয়র্ক টাইমস ও আল জাজিরার।

কাসিম আল আরাজি জানান, মার্কিন নেতৃত্বাধীন যুদ্ধ মিশন আনুষ্ঠানিকভাবে শেষ করতে প্রযুক্তিগত আলোচনার একটি চূড়ান্ত পর্ব শেষ হয়েছে।

ইরাকের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা কাসিম আল আরাজি এক টুইট বার্তায় বলেন, ‘আমরা আনুষ্ঠানিকভাবে জোট বাহিনীর যুদ্ধ অভিযানের সমাপ্তি ঘোষণা করছি।’

কাসিম আল আরাজি আরও জানান, বছর শেষ হওয়ার আগেই যুক্তরাষ্ট্রের ‘কম্ব্যাট মিশন’ শেষ হয়েছে। এখন তাদের সেনাদের প্রত্যাহার করা হবে। সেনা প্রত্যাহার হলেও পশ্চিমা বাহিনী ইরাকের সেনাদের প্রশিক্ষণসহ বিভিন্ন সহযোগিতা প্রদান করবে।

২০১৪ সালে আইএসের বিরুদ্ধে ইরাকি বাহিনীকে সহায়তা করতে ‘কম্ব্যাট মিশন’ শুরু করে যুক্তরাষ্ট্র। ২০১৭ সালে ইরাকে আইএস পরাজিত হয়।

এর আগে গত জুলাইয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ইরাকের প্রেসিডেন্ট মুস্তফা আল কাধিমি ২০২১ সালের মধ্যে ইরাকে যুদ্ধ মিশন শেষ করার একটি চুক্তি স্বাক্ষর করেন।

বর্তমানে ইরাকে প্রায় আড়াই হাজার মার্কিন এবং এক হাজার জোট বাহিনীর সেনা রয়েছে। ২০১৪ সালে আইএস জঙ্গি গোষ্ঠীর উত্থানের পর যুক্তরাষ্ট্র ইরাকের সেনাবাহিনীর সঙ্গে মিলে লড়াই শুরু করে। এর আগে ২০০৩ সালে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ (ওয়ার অন টেরর) করতে মার্কিন বাহিনী ইরাকে হানা দেয়।