ইরাক ও সিরিয়ায় মার্কিন সেনাদের ওপর ধারাবাহিক হামলা

Looks like you've blocked notifications!
ইরাক ও সিরিয়ায় অবস্থানরত যুক্তরাষ্ট্রের সেনা ও কূটনীতিকদের অবস্থানের ওপর ২৪ ঘণ্টায় তিনটি রকেট ও ড্রোন হামলা হয়েছে। ছবি : রয়টার্স

ইরাক ও সিরিয়ায় অবস্থানরত যুক্তরাষ্ট্রের সেনা ও কূটনীতিকদের অবস্থানের ওপর ২৪ ঘণ্টায় তিনটি রকেট ও ড্রোন হামলা হয়েছে।

এরই মধ্যে ইরাকের একটি বিমান ঘাঁটিতে অবস্থানরত মার্কিন সেনাদের লক্ষ্য করে অন্তত ১৪টি রকেট ছোড়া হয়েছে আর তাতে দুই আমেরিকান সেনা আহত হয়েছেন বলে বুধবার যুক্তরাষ্ট্র ও ইরাকি কর্মকর্তারা জানিয়েছেন। খবর রয়টার্সের। 

এসব হামলা দায় কেউ স্বীকার না করলেও এগুলো ইরান সমর্থিত মিলিশিয়াদের পরিকল্পনার অংশ বলে বিশ্বাস পশ্চিমা বিশ্লেষকদের।

গত মাসে ইরাক-সিরিয়া সীমান্তে ইরানের মিত্র মিলিশিয়া গোষ্ঠীগুলোর অবস্থানে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় তাদের চার সদস্য নিহত হয়েছিল। ওই হামলার পর গোষ্ঠীগুলো প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছিল। 

ইরানে মোতায়েন আন্তর্জাতিক জোট বাহিনীর মুখপাত্র যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর কর্নেল ওয়েইন মারটো জানিয়েছেন, পশ্চিম ইরাকের আইন আল আসাদ বিমান ঘাঁটিতে রকেট হামলায় দুইজন সামান্য আহত হয়েছেন। 

রকেটগুলো ঘাঁটিতে ও এর আশপাশে আঘাত হেনেছে বলে জানিয়েছেন তিনি। এর আগে এ হামলায় তিনজন আহত হওয়ার কথা বলেছিলেন তিনি।

নাম না প্রকাশ করার শর্তে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, আহত ওই দুইজন মার্কিন বাহিনীর সদস্য।

এদিকে বৃহস্পতিবার ভোররাতে বাগদাদের গ্রিন জোনের ভেতরে যুক্তরাষ্ট্রের দূতাবাস লক্ষ্য করে দুটি রকেট ছোড়া হয় বলে ইরাকি নিরাপত্তা সূত্রগুলো রয়টার্সকে জানিয়েছে।

ওই সূত্রদের অন্যতম ইরাকি এক নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, দূতাবাসের ক্ষেপণাস্ত্র প্রতিরোধ পদ্ধতি একটি রকেটের গতিপথ ঘুরিয়ে দেয় ও অপরটি কাছেই পড়ে। এই কর্মকর্তার দপ্তর গ্রিন জোনের ভেতরেই।

রকেট হামলার সময় গ্রিন জোনের ভেতরে দূতাবাসটিতে সাইরেন বাজছিল বলে জানিয়েছেন ওই কর্মকর্তা। এই গ্রিন জোনেই ইরাকে সরকারি দপ্তর ও বিদেশি মিশনগুলোর অবস্থান।