ইরানে এক দিনে ১২ বেলুচ বন্দির মৃত্যুদণ্ড কার্যকর

Looks like you've blocked notifications!
দক্ষিণ-পূর্ব সিসস্তান-বেলুচিস্তান প্রদেশের একটি কারাগারে এক দিনে ১২ কয়েদির মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। প্রতীকী ছবি

দক্ষিণ-পূর্ব সিসস্তান-বেলুচিস্তান প্রদেশের একটি কারাগারে এক দিনে ১২ কয়েদির মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। মঙ্গলবার নরওয়ে-ভিত্তিক একটি এনজিও এ তথ্য জানিয়েছে। খবর এনডিটিভির।

নরওয়ে-ভিত্তিক ইরান হিউম্যান রাইটস (আইএইচআর) বলেছে, মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ১২ জনের মধ্যে ১১ জন পুরুষ এবং এক জন নারী। তাঁরা মাদক ও হত্যা মামলার অভিযুক্ত ছিলেন।

গত সোমবার সকালে প্রদেশের রাজধানী শহর জাহেদানের প্রধান কারাগারে তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। সিসস্তান-বেলুচিস্তান আফগানিস্তান ও পাকিস্তানের সীমান্তবর্তী একটি প্রদেশ।

এনজিওটি আরও জানায়, মৃত্যুদণ্ড কার্যকর করা সবাই বেলুচ সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্য, যাঁরা ইসলামের সুন্নি মতাদর্শের লোক ছিলেন। সংখ্যাগরিষ্ঠ শিয়ারা দেশটির আধিপত্যশীল গোষ্ঠী। স্থানীয় কোনো সংবাদমাধ্যমে এ মৃত্যুদণ্ডের খবর প্রকাশিত হয়নি এবং দেশটির কোনো কর্মকর্তা এ খবর নিশ্চিত করেননি।

মৃত্যুদণ্ড কার্যকর হওয়া নারীর পরিচয় শনাক্ত করা সম্ভব হয়েছে। তাঁর ডাক নাম গারগিজ বলে জানা গেছে। স্বামীকে হত্যার অভিযোগে ২০১৯ সালে তিনি গ্রেপ্তার হন এবং তাঁকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল।

অধিকার কর্মীরা দীর্ঘদিন ধরেই দেশটিতে জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘু গোষ্ঠীর সদস্যদের টার্গেট করে দেওয়া এসব মৃত্যুদণ্ডের ব্যাপারে উদ্‌বেগ প্রকাশ করে আসছে। বিশেষ করে দেশটির উত্তরপশ্চিমের কুর্দিদের, দক্ষিণ-পশ্চিমের আরবদের এবং দক্ষিণ-পূর্বের বেলুচদের ক্ষেত্রে এসব ঘটনা ঘটছে।

আইএইচআর জানায়, তাদের সংগ্রহ করা তথ্যে দেখা যায়—২০২১ সালে মৃত্যুদণ্ড কার্যকর হওয়া বন্দিদের মধ্যে ২১ শতাংশ ছিল বেলুচ।