ইরানে বিনিয়োগ করতে পারে সৌদি

Looks like you've blocked notifications!
সৌদি আরবের অর্থমন্ত্রী মোহাম্মদ আল-জাদান। ছবি : রয়টার্স

চীনা বাতাসে মাত্র পাঁচদিন আগে জোড়া লাগার ইঙ্গিত দেখা দিয়েছিল মধ্যপ্রাচ্যের দুদেশ ইরান ও সৌদি আরবের মধ্যে। এবার সেই সম্পর্ক আরও এগিয়ে নিতে চায় তেহরান ও রিয়াদ। নতুন করে ইরানে বিনিয়োগও করতে ইচ্ছুক সৌদি। আজ বুধবার (১৫ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

সৌদি আরবের রাজধানী রিয়াদে এক বেসরকারি খাতে বিনিয়োগের একটি সম্মেলনে দেশটির অর্থমন্ত্রী মোহাম্মদ আল-জাদান বলেন, ‘ইরান বিনিয়োগের জন্য আমাদের অনেক সুযোগ করে দিয়েছে। ইরানে সৌদি বিনিয়োগের অনেক সুযোগ রয়েছে। আমরা কোনো প্রতিবন্ধকতা দেখতে পাচ্ছি না।’

গত শুক্রবার চীনের মধ্যস্থতায় বেইজিংয়ে বৈঠক করেন ইরান ও সৌদি কর্তৃপক্ষ। ওই বৈঠকে নিজেদের সম্পর্ক পুনস্থাপনে রিয়াদ ও তেহরান একমতে পৌঁছায়। সেই বৈঠকের পরেই আগামী দুমাসের মধ্যেই ফের দূতাবাস স্থাপন করার ঘোষণা দেয় তারা। 

রিয়াদে সম্মেলনে সৌদি অর্থমন্ত্রী বলেন, ‘এখন ইরানের প্রয়োজন তাদের অর্থনৈতিক উন্নয়নের দিকে মনোনিবেশ করা। জনগণের দিকে মনোনিবেশ করা। দেশটিতে স্থিতিশীলতার প্রয়োজন রয়েছে।’

এদিকে, আগামীকাল অর্থাৎ, বৃহস্পতিবার আরব আমিরাতে যাবেন ইরানের জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি। ইরানের নিরাপত্তায় জড়িত এই ঊর্ধ্বতন এমন সময়ে আবুধাবিতে যাবেন, যখন কিনা চীনা মধ্যস্থতায় উপসাগরীয় দেশগুলোর সঙ্গে তাদের সম্পর্ক উন্নতির আভাস পাওয়া যাচ্ছে। গত সপ্তাহে বেইজিংয়ে কূটনৈতিক সম্পর্ক পুনস্থাপনে রিয়াদ ও তেহরানের মধ্যে যে চুক্তি হয়েছিল সেই বৈঠকেও ছিলেন শামখানি।

বুধবার এক প্রতিবেদনে ইরানের সংবাদ মাধ্যম নউর নিউজ জানিয়েছে, আরব আমিরাতের শেখ তাহনুন বিন জায়েদ আল নায়িহানের আমন্ত্রণে সেখানে যাবেন শামখানি। সেখানে তারা দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যু নিয়ে আলোচনা করবেন। এই সফরে শামখানির সঙ্গে ইরানের শীর্ষ অর্থনৈতিক, ব্যাংকার ও নিরাপত্তা কর্মকর্তারা থাকবেন।