ইরানে যুদ্ধবিমান বিধ্বস্ত হয়ে তিনজন নিহত

Looks like you've blocked notifications!
ইরানের তাবরিজ শহরের একটি স্কুলের দেয়ালে দেশটির সামরিক বাহিনীর একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়ে দুই পাইলট ও নিচে থাকা এক ব্যক্তি নিহত হয়েছে। ছবি : রয়টার্স

ইরানের তাবরিজ শহরের একটি স্কুলের দেয়ালে দেশটির সামরিক বাহিনীর একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়ে দুই পাইলট ও নিচে থাকা এক ব্যক্তি নিহত হয়েছেন।

সোমবার স্থানীয় সময় সকাল ৯টার আগে যুক্তরাষ্ট্রের তৈরি এফ-৫ বিমানটি বিধ্বস্ত হয় বলে রাষ্ট্রায়ত্ত টেলিভিশনের প্রতিবেদনে জানানো হয়েছে।

সেনাবাহিনীর মুখপাত্র শাহিন তাকি-খানি জানান, স্কুলটি তখন বন্ধ ছিল। কারিগরি ত্রুটির কারণে বিমানটি বিধ্বস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এ বিষয়ে একটি তদন্ত শুরু করা হয়েছে।

এ ঘটনায় বিমানটির পাইলট ও প্রশিক্ষণার্থী পাইলট এবং গাড়িতে করে ওই এলাকা অতিক্রম করতে থাকা এক বেসামরিক নিহত হয়েছে বলে জানিয়েছেন তিনি।

টেলিভিশনে দমকল কর্মীদের আগুন নেভাতে দেখা গেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, ইরানের বিমান সুরক্ষা রেকর্ড দুর্বল। দেশটিতে প্রায়ই বিমান দুর্ঘটনা ঘটে।

১৯৭৯ সালে ইসলামিক বিপ্লবের আগে যুক্তরাষ্ট্রের নির্মিত অনেকগুলো ‍যুদ্ধবিমান কিনেছিল ইরান। এরই মধ্যে সেগুলোর বেশ কয়েকটি বিধ্বস্ত হয়েছে।

১৯৮০ সালে ইরানের শিক্ষার্থীরা মার্কিন কূটনীতিকদের জিম্মি করার পর যুক্তরাষ্ট্র কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। এ কারণে দেশটির পক্ষে তাদের বেসামরিক ও সামরিক বিমানের জন্য খুচরা যন্ত্রাংশ কেনা কঠিন হয়ে পড়ে।